বনলতা এক্সপ্রেসের উদ্বোধন বৃহস্পতিবার, যাত্রী পরিবহন শনিবার

উদ্বোধন উপলক্ষে সাজানো হচ্ছে রাজশাহী-ঢাকা রুটের বিরতিহীন ট্রেন বনলতা এক্সপ্রেস। ছবি: শহীদুল ইসলাম
উদ্বোধন উপলক্ষে সাজানো হচ্ছে রাজশাহী-ঢাকা রুটের বিরতিহীন ট্রেন বনলতা এক্সপ্রেস। ছবি: শহীদুল ইসলাম

রাজশাহী-ঢাকা রুটের বিরতিহীন ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’-এর উদ্বোধন আগামীকাল বৃহস্পতিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগামীকাল সকাল ১০টায় ট্রেনটির উদ্বোধন করবেন। তবে আগামীকাল উদ্বোধন হলেও বাণিজ্যিকভাবে ট্রেনটি যাত্রী পরিবহন শুরু করবে আগামী শনিবার।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। উদ্বোধনের পরে শুধু টেকনিক্যাল লোকজন নিয়ে ট্রেনটি রাজশাহী থেকে ঢাকার উদ্দেশে রওনা হবে। উদ্বোধন উপলক্ষে বুধবার সারা দিন ফুল আর রঙিন কাপড় দিয়ে সাজানো হয় ট্রেনটি। এর আগে মঙ্গলবার রাতেই ঈশ্বরদী থেকে রাজশাহী রেলওয়ে স্টেশনে আনা হয় ট্রেনটিকে।

বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) খন্দকার শহীদুল ইসলাম জানান, প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করার পর ট্রেনটি ঠিকমতো ঢাকায় যেতে পারে কি না, তা যাচাইয়ের জন্য টেকনিক্যাল লোকজন সহকারে ট্রেনটি ঢাকার উদ্দেশে পাঠানো হবে। দেখার জন্য গণমাধ্যমকর্মীরাও যেতে পারবেন। ট্রেনটিতে ভ্রমণে কোনো সমস্যা হচ্ছে কি না, সেটি যাচাই করে দেখতে পারবেন তাঁরা।

সাধারণ যাত্রীরা আগামীকাল ভ্রমণ করতে পারবেন কি না? জানতে চাইলে শহীদুল ইসলাম বলেন, যাত্রীদের উদ্দেশে এখনো টিকিট বিক্রি শুরু হয়নি। টিকিটের হার কত হবে, সেটিও এখনো সরকারিভাবে তাঁদের হাতে এসে পৌঁছায়নি। ট্রেনের খাবারের ব্যবস্থা সম্পর্কে তিনি বলেন, ট্রেনে অবশ্যই খাবারের ব্যবস্থা থাকবে। তবে এই খাবারের বিল টিকিটের সঙ্গে যুক্ত থাকবে, নাকি আলাদাভাবে দিতে হবে, তা এখনো ঠিক করা হয়নি।

এই ট্রেনের কারণে ঢাকাগামী আগের তিনটি আন্তনগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচিতে কোনো পরিবর্তন হবে কি না? জানতে চাইলে তিনি বলেন, এটা সম্পূর্ণ নতুন একটি ট্রেন চালু হচ্ছে। আগের তিনটি ট্রেন আগের মতোই চলবে। তবে সেগুলোর সময়সূচিতে একটু হেরফের হতে পারে।

নতুন এই ট্রেনটিতে থাকছে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ১২টি নতুন বগি। এর মধ্যে শোভন চেয়ারের বগি ৭টি, যার আসনসংখ্যা ৬৬৪টি। ২টি এসি বগিতে আসন থাকবে ১৬০ টি। ট্রেনটিতে মোট আসনসংখ্যা ৯৪৮। ভারত থেকে ২০১৩ সালে আমদানি করা দুটি ইঞ্জিন দিয়ে চলাচল করবে ট্রেনটি।