সিলেটে বৃষ্টিতে থমকে গেছে উন্নয়নকাজ

সিলেট নগরের মিরাবাজার এলাকায় দীর্ঘদিন ধরে চলছে কালভার্ট নির্মাণের কাজ। গতকাল বৃষ্টির কারণে দুপুরের পর কাজ বন্ধ ছিল।  প্রথম আলো
সিলেট নগরের মিরাবাজার এলাকায় দীর্ঘদিন ধরে চলছে কালভার্ট নির্মাণের কাজ। গতকাল বৃষ্টির কারণে দুপুরের পর কাজ বন্ধ ছিল। প্রথম আলো

নাগরিক মৈত্রী সিলেটের আহ্বায়ক সমর বিজয় সী শেখর প্রথম আলোকে বলেন, ‘আসলে আমাদের উন্নয়নকাজগুলো যথাসময়ে শুরু হয় না। অধিকাংশ কাজই শুরু হয় বর্ষা মৌসুম শুরু হওয়ার মাসখানেক আগে। এর ফলে উন্নয়নকাজ অর্ধেক শেষ হতে না হতেই বৃষ্টি এসে কাজে বাগড়া দেয়। এ অবস্থায় আমরা উন্নয়নকাজগুলোর প্রকল্প গ্রহণ থেকে শুরু করে দরপত্র আহ্বান—সবকিছুই বর্ষা মৌসুমে শেষ করার অনুরোধ জানাই।’ নগরের কয়েকজন সচেতন বাসিন্দা জানান, বর্ষা মৌসুমের আগে কাজ শুরু হওয়ায় প্রতিবছরই কিছু না কিছু প্রকল্পের কাজ অসমাপ্ত থেকে যায়। পরে বর্ষা মৌসুম শেষে যখন পুনরায় এ কাজ শুরু করা হয়, তখন ঠিকাদারেরা একই প্রকল্প ব্যয় বেড়ে গেছে জানিয়ে কাজ করতে অনীহা প্রকাশ করেন। এ অবস্থায় ওই প্রকল্পের ব্যয় বাড়ানো হয়। এতে টাকা অপচয় হচ্ছে। এর বাইরে সঠিক সময়ে সঠিকভাবে কাজ শেষ না হওয়ায় জনদুর্ভোগ তো থেকেই যাচ্ছে।

গতকাল দুপুরে কালীবাড়ি সড়ক ধরে যাওয়ার সময় দেখা গেছে, পনিটুলাগামী সড়কের সংযুক্ত অংশে একটি কালভার্ট নির্মাণাধীন। কালভার্টের পাশেই একটি বাঁশের সাঁকো। স্থানীয়রা জানিয়েছেন, গত মাস দুয়েক আগে এ প্রকল্পের কাজ শুরু হয়। তবে কাজ চলে অনেকটা ধীরগতিতে। এখন পর্যন্ত কালভার্ট ও এর সংযোগ সড়কের নির্মাণকাজ অর্ধেকের মতো শেষ হয়েছে। এ অবস্থায় স্থানীয়রা যানবাহন নিয়ে রাস্তাটি ধরে যেতে পারছে না। ফলে রোগী, নারী ও বয়স্ক ব্যক্তিদের চলাফেরায় চরম ভোগান্তি হচ্ছে। এখন বৃষ্টিপাত শুরু হওয়ায় এটির নির্মাণকাজ পুরোপুরি শেষ হওয়া নিয়ে এলাকাবাসী আশঙ্কায় রয়েছে।

সিটি করপোরেশনের প্রকৌশল শাখা সূত্রে জানা গেছে, নগরের ২৭টি ওয়ার্ডে প্রায় ৬৭ কোটি টাকা ব্যয়ে রাস্তা-কালভার্ট নির্মাণের বেশ কয়েকটি প্রকল্প চলমান। অন্তত ৬০ কোটি টাকার কাজ এরই মধ্যে শেষ হয়েছে। অন্যদিকে প্রায় ৫০ কোটি টাকা ব্যয়ে নালা-নর্দমা-ছড়া খনন, প্রশস্তকরণ ও নির্মাণের কাজ চলছে। এ কাজের মাত্র ২০ শতাংশ এর মধ্যে শেষ হয়েছে। এখন বৃষ্টিপাত শুরু হয়ে যাওয়ায় অনেক স্থানেই উন্নয়নকাজ বন্ধ রয়েছে বলে কয়েকজন সংশ্লিষ্ট ঠিকাদার ও সিটি করপোরেশনের প্রকৌশলীরা নিশ্চিত করেছেন।

সিলেট সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান বৃষ্টিবিপত্তিতে উন্নয়নকাজ অনেকটাই থমকে গেছে বলে প্রথম আলোর কাছে স্বীকার করেছেন। তিনি বলেন, বৃষ্টির কারণে অনেক স্থানেই কাজ করা সম্ভব হচ্ছে না। বিশেষ করে নালা-নর্দমা-ছড়ার কাজ। বৃষ্টি কমে যখন রোদ দেখা দেয়, তখন কিছু ঢালাইয়ের কাজ হয়তো করা যাবে। কিন্তু যেহেতু নিয়মিত বৃষ্টিপাতের সময় হয়ে গেছে, তাই বেশ কিছু উন্নয়নকাজ অসমাপ্তই থেকে যাবে। তাই বর্ষা মৌসুমের পর সেসব উন্নয়নকাজ শেষ করতে হবে।

ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আরও বলেন, আসলে বাংলাদেশে প্রায় সব কটি বড় প্রকল্পই নানা প্রক্রিয়ার ভেতর দিয়ে অতিক্রান্ত হয়। এ ক্ষেত্রে সিলেট সিটি করপোরেশনও ব্যতিক্রম নয়।