পণ্যের দাম বাড়ালে কঠোর ব্যবস্থা

সিলেট
সিলেট

পবিত্র রমজানে ভোগ্যপণ্যের দাম বাড়ালে আর খাদ্যে ভেজাল পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। তিনি বলেছেন, নিত্যপণ্যের দাম বৃদ্ধি ও ভেজালের অভিযোগ পাওয়ামাত্র তাৎক্ষণিক পরিদর্শন করতে নির্বাহী হাকিম ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সমন্বয়ে সিটি করপোরেশনের একাধিক পর্যবেক্ষণ দল মাঠে থাকবে।

গতকাল মঙ্গলবার সকালে নগর ভবনের সভাকক্ষে নগরীর ব্যবসায়ী, প্রশাসন ও সরকারি বিভিন্ন দপ্তরের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে মেয়র এসব কথা বলেন। সভায় পবিত্র রমজানে কম মুনাফায় দ্রব্য বিক্রয়, খাদ্যে ভেজাল রোধ ও দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার বিষয়ে আলোচনা হয়। সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী সভা সঞ্চালনা করেন।

সভায় মেয়র আরও বলেন, আত্মশুদ্ধির মাস হলো রমজান। এই মাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখা ব্যবসায়ীদের নৈতিক দায়িত্ব। তিনি নগরের সব পর্যায়ের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, পবিত্র রমজানে কম মুনাফায় দ্রব্যমূল্য বিক্রয়, ফরমালিনযুক্ত ফলমূল বিক্রি না করা, খাদ্যে ভেজাল রোধ ও দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে হবে। কোনোভাবেই খোলা অবস্থায়, সড়কের পাশে ইফতারির পসরা বসানো যাবে না। এ ছাড়া অসুস্থ গরু-ছাগল জবাই না করতে ও নির্ধারিত মূল্যে ভেজালমুক্ত মাংস বিক্রয় করতে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি। একই সঙ্গে হুঁশিয়ারি দিয়ে মেয়র বলেন, কেউ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ালে কিংবা পণ্যে ফরমালিন মেশালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

রমজান মাসে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা, ছিনতাই প্রতিরোধ, যানজট নিরসন, রাস্তায় যত্রতত্র যানবাহন না রাখতে পুলিশ বিভাগ, র‌্যাব ও ট্রাফিক বিভাগের ভূমিকা এবং সাহরি ও ইফতারের নির্ধারিত সময়ে সাইরেন বাজানোর বিষয়ে ফায়ার সার্ভিসের প্রতিটি সিটি করপোরেশনের নির্দেশনার বিষয়টি আনুষ্ঠানিকভাবে অবহিত করেন মেয়র। নগরীর প্রতিটি এলাকায় পানি সরবরাহ নিশ্চিতের লক্ষ্যে একটি মনিটরিং সেল গঠন করা হবে জানিয়ে মেয়র বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখলে পানির সমস্যা তেমন একটা থাকবে না। বিদ্যুতের সমস্যার কারণেই পানি সরবরাহে বিঘ্ন ঘটে। তারাবি, সাহরি ও ইফতারের সময় বিদ্যুতের লোডশেডিং যাতে না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে এবং কোথাও বৈদ্যুতিক ট্রান্সফরমার নষ্ট হলে তা দ্রুত পুনঃস্থাপনের পূর্বপ্রস্তুতি রাখতে বিদ্যুৎ বিভাগকে অনুরোধ জানান তিনি।

সভায় সিটি কাউন্সিলর রেজাউল হাসান লোদী, মখলিছুর রহমান, রকিবুল ইসলাম, নারী কাউন্সিলর শাহানা বেগম, নাজনীন আক্তার ও মাসুদা সুলতানা তাঁদের ওয়ার্ডের পরিস্থিতি নিয়ে বক্তব্য দেন। সিটি করপোরেশনের সচিব মোহাম্মদ বদরুল হক, প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, নির্বাহী হাকিম বিপুল কুমার, মহানগর পুলিশের সহকারী কমিশনার মো. ইসমাইল, র‌্যাব-৯–এর ডিএডি মো. নূরুল ইসলাম, ফায়ার সার্ভিসের কর্মকর্তা মো. আবদুল বারী, পিডিবির সহকারী প্রকৌশলী মো. জমির আলী, ইমাম সমিতির সভাপতি মোহাম্মদ এহসান উদ্দিনের পাশাপাশি বিভিন্ন বিপণিবিতানের ব্যবসায়ীরা সভায় উপস্থিত ছিলেন।