গুরুদাসপুরে অসহায়ের জন্য 'মানবতার দেয়াল'

নাটোরের গুরুদাসপুরে মানবতার দেয়াল উদ্বোধন করা হয়েছে। ছবি: প্রথম আলো
নাটোরের গুরুদাসপুরে মানবতার দেয়াল উদ্বোধন করা হয়েছে। ছবি: প্রথম আলো

হতদরিদ্র ও ছিন্নমূল মানুষের ঠিকমতো খাবার জুটে না। কিনতে পারেন না পোশাক। এসব মানুষের কথা ভেবে নাটোরের গুরুদাসপুরে যাত্রা শুরু করেছে ‘মানবতার দেয়াল’। এলাকার বিত্তশালী ও সামর্থ্যবান মানুষ তাদের নতুন-পুরোনো পোশাক এই দেয়ালে রেখে যাচ্ছেন।

আজ বুধবার সকালে স্থানীয় সাংসদ মো. আবদুল কুদ্দুস গুরুদাসপুর উপজেলা চত্বরের মানবতার দেয়ালে নিজের ব্যবহৃত পোশাক রেখে ওই কর্মকাণ্ডের উদ্বোধন করেন। এ সময় উপজেলা চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিজানুর রহমানসহ সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অতিথিরা বলেন, মানবতার দেয়াল উদ্যোগটি ভালো ও গুরুদাসপুর উপজেলাবাসীর জন্য নতুন প্ল্যাটফর্ম। সব বিত্তশালী ও সামর্থ্যবান মানুষের উচিত হতদরিদ্র ও ছিন্নমূল মানুষের কথা ভেবে ‘মানবতার দেয়াল’-এ নতুন-পুরোনো পোশাক রেখে যাওয়া। কারণ, সরকারের একার পক্ষে এসব মানুষের জন্য শতভাগ সুবিধা নিশ্চিত করা সম্ভব হয় না অনেক সময়। কিন্তু এ ধরনের প্ল্যাটফর্ম মানুষ ও মানবতার জন্য ইতিবাচক কাজ করবে।

এই ‘মানবতার দেয়াল’-এর উদ্যোক্তা মো. নাজমুল হাসান। তিনি পেশায় সংবাদকর্মী। ওই দেয়ালের কার্যক্রম সম্পর্কে তিনি প্রথম আলোকে বলেন, এর আগে ‘গুরুদাসপুর দরিদ্র ফাউন্ডেশন’ নামে একটি সংগঠন গড়ে তোলেন তিনি। সমমনা ১০ জন সদস্য আছেন সেখানে। নানা রকম সামাজিক কাজগুলো করে থাকেন তাঁরা। তিনি আরও বলেন, শুধু শহর নয়; গ্রাম-গঞ্জে অসংখ্য হতদরিদ্র মানুষ আছেন, যারা দুই বেলা দুমুঠো ভাতের জোগান দিতে হিমশিম খাচ্ছেন। নিজেরা পোশাক কিনে পরতে পারেন না। ছিন্নমূল মানুষগুলোর একই অবস্থা। এসব মানুষ তাদের প্রয়োজন মেটাতে দেয়ালে রাখা পোশাক নিয়ে প্রয়োজন মেটাতে পারবেন।

নিজেদের কাজের ধরন সম্পর্কে নাজমুল হাসান বলেন, তাঁর সংগঠনের সদস্যরা বিভিন্ন বাসা-বাড়িতে ঘুরে ঘুরে পোশাক সংগ্রহ করছেন। পুরোনো পোশাকগুলো লন্ড্রিতে ধোলাইয়ের পর তা বিতরণ করার উদ্যোগ রয়েছে সংগঠনটির। বর্তমানে উপজেলা চত্বর ও থানা মোড়ে ‘মানবতার দেয়াল’ নামে দুইটি পয়েন্ট রয়েছে। ভবিষ্যতে এই সংখ্যা আরও বাড়ানো হবে।