দুর্যোগ নিয়ে বিএনপির নেতারা নোংরা রাজনৈতিক বক্তব্য দিচ্ছেন: হানিফ

মাহবুব উল আলম হানিফ। প্রথম আলো ফাইল ছবি
মাহবুব উল আলম হানিফ। প্রথম আলো ফাইল ছবি

প্রাকৃতিক দুর্যোগ নিয়ে বিএনপিকে নোংরা রাজনীতি বন্ধ করার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। তিনি বলেছেন, দুর্যোগ নিয়ে বিএনপি নেতারা নোংরা রাজনৈতিক বক্তব্য দিচ্ছেন, এটি দুঃখজনক।

আজ শুক্রবার ঢাকার ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতির কার্যালয়ে ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় করণীয় ঠিক করতে দলের সম্পাদকমণ্ডলীর জরুরি বৈঠক হয়। বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহবুব উল আলম হানিফ এ আহ্বান জানান।

মাহবুব উল আলম হানিফ বলেন, ‘বিএনপির নেতারা বলে বেড়াচ্ছেন, প্রধানমন্ত্রী এই দুর্যোগে কোনো ব্যবস্থা না নিয়ে হঠাৎ করে লন্ডন চলে গেছেন। আমরা মনে করি, দুর্যোগ নিয়ে বিএনপি নোংরা রাজনীতি করছে, এটা বন্ধ করা উচিত।’

ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুতির বিষয়ে হানিফ বলেন, ঘূর্ণিঝড় মোকাবিলায় সার্বিক প্রস্তুতি সরকার নিয়ে রেখেছে। এমনকি প্রশাসনের সঙ্গে প্রতিটি জেলা, উপজেলায় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতা-কর্মীরাও প্রস্তুত রয়েছেন দুর্যোগ–পূর্ব ও পরবর্তী করণীয় দায়িত্ব নিয়ে। তিনি বলেন, সরকারি প্রস্তুতির মধ্যে রয়েছে, নৌ মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয় ও গণপূর্ত মন্ত্রণালয় ছুটির দিনেও খোলা রাখা হয়েছে, যেন জরুরি সেবা চালু রাখা যায়। প্রধানমন্ত্রীর নির্দেশে দুর্যোগে সম্ভাব্য এলাকাগুলোর প্রশাসন কাজ শুরু করেছে। এসব জেলা ও উপজেলায় মনিটরিং সেল গঠন করা হয়েছে, যেখান থেকে সরকারি ও আওয়ামী লীগের দলীয় নেতা-কর্মীরা একযোগে সবধরনের সেবা দিতে প্রস্তুত আছেন। প্রাথমিক চিকিৎসা, শুকনো খাবারসহ সব ধরনের ত্রাণসামগ্রী প্রস্তুত রাখা হয়েছে। প্রথমে মাইকিং করে সারা দেশের মানুষকে দুর্যোগের বিষয়ে সতর্ক ও করণীয় জানানোর কাজ চলছে।

আওয়ামী লীগের নেতা হানিফ বলেন, প্রতি উপজেলায় মনিটরিং সেলের তত্ত্বাবধায়কের জন্য আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরীসহ ৫০ সদস্যের একটি টিম কাজ করছে। তিনি বলেন, এই টিমের কাজ সারা দেশে প্রতি মুহূর্তে কোথায় কী দায়িত্ব পালন করা প্রয়োজন, সে বিষয়ে তাৎক্ষণিক কার্যকর ব্যবস্থা নেওয়া। এ সময় তিনি দেশের মানুষকে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার আহ্বান জানান।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এনামুল হক শামীম, ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, কৃষিবিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।