মাটি খুঁড়তে গিয়ে মিলল মর্টার শেল

সিলেট শহরতলির লাক্কাতুরা চা–বাগানসংলগ্ন মাটি খুঁড়তে গিয়ে পরিত্যক্ত মর্টার শেলের সন্ধান পাওয়া গেছে। গত বৃহস্পতিবার বিকেলে শ্রমিকেরা সিলেট সরকারি উচ্চবিদ্যালয়ের সীমানাপ্রাচীর নির্মাণের জন্য মাটি খুঁড়তে গিয়ে এই মর্টার শেলের সন্ধান পান।

পরে সিলেট বিমানবন্দর থানার পুলিশকে বিষয়টি জানানো হয়। পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে মাটি কাটা বন্ধ করে ওই এলাকায় মানুষের চলাচল বন্ধ করে নিরাপত্তার জন্য ফিতা দিয়ে ঘেরাও করে রাখে। মর্টার শেলগুলোর উদ্ধারে সেনাবাহিনীর সাহায্য চেয়ে লিখিতভাবে জানানো হয়েছে। এগুলো ১৯৭১ সালের মুক্তিযোদ্ধের সময়কার অবিস্ফোরিত বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

পুলিশ সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বিকেলে বিদ্যালয়ের সীমানাপ্রাচীর নির্মাণের জন্য মাটি খুঁড়তে গিয়ে তিনটি মর্টার শেল পাওয়ার খবর দেন নির্মাণশ্রমিক ও স্থানীয় ব্যক্তিরা। খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে নিরাপত্তার স্বার্থে ওই এলাকায় মানুষের চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। ওই এলাকায় নিরাপত্তা জোরদার করে ফিতা দিয়ে লোকজনের চলাচল ও প্রবেশ নিষেধ দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার রাতে জালালাবাদ সেনানীবাসের সেনাবাহিনীর একটি বিশেষ দল ওই এলাকা পরিদর্শন করেছে। আজ শনিবার সেনাবাহিনীর বিশেষ দল ওই মর্টার শেলগুলো উদ্ধার অভিযান চালাতে পারে।

সিলেট নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (গণমাধ্যম) মো. জেদান আল মুসা প্রথম আলোকে জানান, বৃহস্পতিবার মাটি খুঁড়তে গিয়ে সন্ধান পাওয়া মর্টার শেলগুলো উদ্ধারে সেনাবাহিনীর বিশেষ দল শনিবার অভিযান চালাবে। প্রাথমিকভাবে তিনটি মর্টার শেল ওই স্থানে রয়েছে বলে জানা গেছে। তবে ধারণা করা হচ্ছে, ওই এলাকায় আরও কিছু মর্টার শেল কিংবা বিস্ফোরক জাতীয় অন্যান্য গোলাবারুদ থাকতে পারে। ওগুলো ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়কার অবিস্ফোরিত মর্টার শেল বলে ধারণা করা হচ্ছে।