শরীয়তপুরের সঙ্গে নৌ যোগাযোগ বন্ধ

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে শরীয়তপুরের সঙ্গে অন্যান্য জায়গার নৌ যোগাযোগ বন্ধ আছে। এর ফলে আলুর বাজার ফেরিঘাটে চার শতাধিক পণ্যবাহী ট্রাক আটকা পড়েছে। বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় দুর্ভোগে পরেছেন সাধারণ মানুষ।

জেলা প্রশাসন ও স্থানীয় সূত্র জানায়, ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে গতকাল শুক্রবার সকাল থেকে শরীয়তপুরের সঙ্গে বিভিন্ন স্থানের নৌ পথের চলাচল বন্ধ রাখা হয়। আজ শনিবার সকাল থেকে সড়ক পথের যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়।

ঢাকা-শরীয়তপুর সড়ক পথের জাজিরা মঙ্গলমাঝির ঘাট, চাঁদপুর-শরীয়তপুর নৌপথের আলুর বাজার ফেরিঘাট, নড়িয়া, ভেদরগঞ্জ, গোসাইরহাট ও ডামুড্যার সঙ্গে ঢাকার সদরঘাট, চাঁদপুর ও নারায়ণগঞ্জের নৌযান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

আলুর বাজার ফেরিঘাটে আটকে পড়া ট্রাকের চালক ও কর্মীরা ঝোড়ো বৃষ্টির মধ্যে ফেরিঘাটে বিপাকে পরেছেন। জেলার সঙ্গে সব ধরনের নৌ ও সড়ক পথের যানবাহন চলাচল বন্ধ থাকায় যাত্রীরা বিপাকে পরেছেন। গতকাল রাত ৯টা থেকে জেলার সব এলাকার বিদ্যুৎ সরবরাহ বন্ধ আছে।

নড়িয়া পৌরসভার বাসিন্দা ইব্রাহীম হোসেন বলেন, ‘বিদ্যুৎ সরবরাহ নেই। কখন বিদ্যুৎ আসে আল্লাহই জানেন। বিদ্যুৎ সরবরাহ না থাকায় আমাদের নানা ধরনের সমস্যা হচ্ছে। অনেক জরুরি কাজ আটকে আছে।’

শরীয়তপুর সদর উপজেলার মাকসাহার গ্রামের বাসিন্দা দেলোয়ার হোসেন বলেন, ‘জরুরি কাজে ঢাকায় যাওয়া প্রয়োজন। কিন্তু যেতে পারছি না। সব ধরনের যানবাহন চলাচল বন্ধ আছে। এ দুর্যোগ থেকে কখন মুক্তি পাই, আল্লাহই জানেন।’

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) চাঁদপুর-শরীয়তপুর নৌপথের আলুর বাজার ফেরিঘাটের ব্যবস্থাপক আবুল মোমেন বলেন, ঘূর্ণিঝড় ফণীর কারণে নদী উত্তাল। তাই যাত্রীদের নিরাপত্তার কথা বিবেচনা করে নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। ফেরি বন্ধ থাকায় ঘাটে পণ্যবাহী ট্রাক আটকা পরেছে। প্রাকৃতিক দুর্যোগের কারণে সৃষ্ট এ সমস্যা সবাইকে মেনে নিতে হবে।

ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) শরীয়তপুর শহর কার্যালয়ের সহকারী প্রকৌশলী তারেক আহম্মেদ বলেন, ঝরের কারণে বিভিন্ন স্থানে বিদ্যুতের খুঁটিতে গাছ ভেঙে পরেছে। ওই গাছ অপসারণের কাজ চলছে। অল্প সময়ের মধ্যেই বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে।

শরীয়তপুরের জেলা প্রশাসক কাজী আবু তাহের বলেন, ঘূর্ণিঝড় ফণীর কারণে শরীয়তপুরের কোথাও কোনো ক্ষয়-ক্ষতির সংবাদ পাওয়া যায়নি। ক্ষয়-ক্ষতি শূন্যের কোঠায় নামিয়ে আনার জন্য বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। এ কারণে মানুষের সাময়িক কিছু অসুবিধা হচ্ছে।