সাবেক ও বর্তমান দুই সাংসদকে দুদকে জিজ্ঞাসাবাদ

দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে সাবেক ও বর্তমান দুই সাংসদকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ রোববার সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে তাঁদের আলাদাভাবে জিজ্ঞাসাবাদ করে দুদকের দুটি দল।

দুদকের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, নোয়াখালী-৬ আসনের সাবেক সাংসদ মো. আলী ও বগুড়া-২ আসনে জাতীয় পার্টির (জাপা) সাংসদ শরিফুল ইসলাম জিন্নাহকে জিজ্ঞাসাবাদ করা হয়।

দুদক জানায়, নোয়াখালী-৬ আসনের সাবেক সাংসদ মো. আলীকে সকাল ১০টা থেকে বেলা দেড়টা পর্যন্ত জিজ্ঞাসাবাদ করে দুদকের উপপরিচালক সেলিনা আক্তার মনির নেতৃত্বে একটি দল। দলের অন্য দুই সদস্য হলেন সহকারী পরিচালক সিফাত উদ্দিন ও উপসহকারী পরিচালক শিহাব সালাম। সাবেক এই সাংসদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, সরকারি প্রকল্পের অর্থ আত্মসাৎ, বিভিন্ন অনিয়ম ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করছে দুদক।
মোহাম্মদ আলীর স্ত্রী আয়েশা ফেরদাউস নোয়াখালী-৬ আসনে সরকারদলীয় সাংসদ। এই আসনে ১৯৮৬ সালে জাতীয় পার্টির হয়ে সাংসদ নির্বাচিত হন মোহাম্মদ আলী। ২০০১ সালের নির্বাচনে স্বতন্ত্র হিসেবে সাংসদ নির্বাচিত হন। ২০১৪ ও ২০১৮ সালের সংসদে আওয়ামী লীগের হয়ে সাংসদ হন তাঁর স্ত্রী আয়েশা ফেরদাউস।

বগুড়ার জাপা সাংসদ জিন্নাহকে জিজ্ঞাসাবাদ
জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে বগুড়া-২ আসনে জাতীয় পার্টির (জাপা) সাংসদ শরিফুল ইসলাম জিন্নাহকে সকাল থেকে জিজ্ঞাসাবাদ করা হয়। সংস্থার উপপরিচালক জাহাঙ্গীর আলমের নেতৃত্বে একটি দল এই সাংসদকে জিজ্ঞাসাবাদ করে।
শরিফুল ইসলাম জিন্নাহ মহাজোটের প্রার্থী হিসেবে সাংসদ নির্বাচিত হন। তাঁর বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সরকারি টাকা আত্মসাৎসহ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আছে।