বইয়ে লুকিয়ে ইয়াবা পাচারের চেষ্টা, একজনের কারাদণ্ড

ইয়াবা বড়ি। ফাইল ছবি
ইয়াবা বড়ি। ফাইল ছবি

ফেনীতে বইয়ের মধ্যে লুকিয়ে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বিদেশে ইয়াবা পাচারের চেষ্টা করায় এক ব্যক্তিকে আড়াই বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাঁকে পাঁচ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরও এক মাস বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

রোববার ফেনীর জ্যেষ্ঠ বিচারিক হাকিম তানিয়া ইসলাম এই দণ্ডাদেশ দেন। দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম আবদুল মান্নান (৪৫)। তিনি বর্তমানে পলাতক।

আদালত সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৪ সালের ২৭ মে ফেনীর ইসলামপুর রোডের বিপরীতে একটি কুরিয়ার সার্ভিসের দোকানে যান আবদুল মান্নান। সৌদি আরবে একটি বই পাঠানোর কথা বলে দোকানের কর্মচারীর হাতে একটি প্যাকেট দেন তিনি। কুরিয়ার সার্ভিসের নিয়ম অনুযায়ী দোকানের কর্মচারীরা প্যাকেটটি খুলে দেখেন। সে সময় তাঁরা তৃতীয় শ্রেণির একটি বাংলা বইয়ের মধ্যে পলিথিনে মোড়ানো ৪০টি ইয়াবা বড়ি দেখতে পান। বিষয়টি ফেনী সদর মডেল থানা-পুলিশকে জানান তাঁরা। পরে ইয়াবাসহ আবদুল মান্নানকে আটক করে পুলিশ।

এ ঘটনায় সে দিনই ফেনী থানার উপপরিদর্শক (এসআই) মেজবাহ উদ্দিন বাদী হয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা করেন। পরে ওই বছরেরই ৩১ আগস্ট আসামি মান্নানের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন মামলাটির তদন্ত কর্মকর্তা এসআই যোবায়দা নাহার।