বিএনপির সাবেক সাংসদ দুলুকে দুদকে জিজ্ঞাসাবাদ

রুহুল কুদ্দুস তালুকদার দুলু
রুহুল কুদ্দুস তালুকদার দুলু

নাটোর-৪ আসনে বিএনপির সাবেক সাংসদ রুহুল কুদ্দুস তালুকদার দুলুকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ মঙ্গলবার সংস্থার সহকারী পরিচালক মো. শফিউল্লাহ তাঁকে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে জিজ্ঞাসাবাদ করেন।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন।

রুহুল কুদ্দুস তালুকদার নাটোর জেলা বিএনপির সভাপতি ও দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক। তাঁর বিরুদ্ধে গত বছরের ৮ মার্চ থেকে অনুসন্ধান শুরু করে দুদক। ওই বছরের ৭ অক্টোবর তাঁকে তলব করে চিঠি পাঠিয়ে ১১ অক্টোবর দুদকে হাজির থাকতে বলা হয়। কিন্তু ওই দিন তিনি দুদকে হাজির না হয়ে সময়ের আবেদন করেন।

সাবেক এই মন্ত্রীর বিরুদ্ধে মাদক ব্যবসা, টেন্ডারবাজি ও ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদা আদায় করে ৫০০ কোটি টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে দুদকের কাছে।

এর আগে ২০০৭ সালে জ্ঞাত আয়বহির্ভূত ৯ কোটি ৩০ লাখ ৮০ হাজার টাকা অর্জনের অভিযোগে দুলুর বিরুদ্ধে আদাবর থানায় মামলা করে দুদক। ওই মামলায় একই বছরের ২৯ আগস্ট অভিযোগ গঠন করেন আদালত। পরে মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন দুলু।

হাইকোর্ট রুহুল কুদ্দুস তালুকদার দুলুর আবেদন গ্রহণ করে ২০১২ সালের ১৮ জুলাই মামলাটি বাতিল করে দেন। এর বিরুদ্ধে আপিলে যায় দুদক। ২০১৫ সালের ২ নভেম্বর আপিল বিভাগ দুদকের আবেদন গ্রহণ করে হাইকোর্টের রায় বাতিলের আদেশ দেন।