সিলেটে সুবিধাবঞ্চিতদের জন্য ২ টাকার ইফতার

১০ পদ দিয়ে সাজানো হয়েছে ইফতার। মূল্য ধরা হয়েছে মাত্র ২ টাকা। সিলেটে সুবিধাবঞ্চিতদের জন্য এমন উদ্যোগ নিয়েছে ‘হেল্পিং উইং’ নামের একটি সংগঠন। রমজান মাসে ৫ দিনব্যাপী সিলেট শহরের পাঁচটি ভিন্ন এলাকায় সুবিধাবঞ্চিতদের মধ্যে ইফতার বিতরণ করবেন সংস্থাটির স্বেচ্ছাসেবীরা। পাশাপাশি ইফতারের সময় পথচারীদের বিনা মূল্যে বিশুদ্ধ খাবার পানি ও খেজুর বিতরণ করা হবে।

এমন উদ্যোগের পেছনের গল্প জানতে চাইলে ‘হেল্পিং উইং’–এর সংগঠকেরা বলেন, সুবিধাবঞ্চিতদের জীবনমান উন্নয়নে কাজ করতে সংগঠনটি এ বছরের জানুয়ারি থেকে যাত্রা শুরু করেছে। ১৩ জন সদস্যের সংগঠনটিতে বর্তমানে যুক্ত আছেন ৫ শতাধিক স্বেচ্ছাসেবী। সংগঠনের সদস্যরা কেউ শিক্ষার্থী, কেউ চাকরিজীবী, আবার কেউ ব্যবসায়ী। আগামী ১৩ থেকে ১৭ মে নগরের চৌহাট্টা, রিকাবীবাজার, সুবিদবাজার, কুমারপাড়া ও শাহি ঈদগাহ এলাকায় সুবিধাবঞ্চিতদের মধ্যে ২ টাকার বিনিময়ে ইফতারসামগ্রী বিক্রয় করবে সংগঠনটি। পাশাপাশি ইফতারের সময় পথচারীদের এক বোতল বিশুদ্ধ খাবার পানি ও খেজুর দেওয়া হবে। সংগঠনের সদস্যদের অর্থসহায়তা ও বিভিন্নজনের চাঁদায় এই কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

‘হেল্পিং উইং’–এর ব্যবস্থাপনা পরিচালক গালিব হোসেন চৌধুরী বলেন, ‘অনেকে ব্যক্তিগতভাবে, প্রাতিষ্ঠানিকভাবে অথবা পারিবারিকভাবে ইফতারের আয়োজন করেন। আমরা এই গতানুগতিকতার বাইরে অন্য কিছু করার চিন্তা করছিলাম। প্রথমে বিনা মূল্যে ইফতারি বিতরণের পরিকল্পনা নেওয়া হয়েছিল। পরে ২ টাকায় ইফতার বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়।’

কারণ জানতে চাইলে গালিব হোসেন চৌধুরী জানান, সুবিধাবঞ্চিত হলেও সারা দিন রোজা রেখে অনেকেই বিনা মূল্যে ইফতার সংগ্রহ করতে চান না। এসব বিষয় বিবেচনায় রেখে কারোর আত্মসম্মানে যাতে আঘাত না লাগে সে জন্য ২ টাকার বিনিময়ে ইফতার বিক্রয়ের সিদ্ধান্ত হয়। ২ টাকার বিনিময়ে ইফতার বিক্রি করা হবে শুধু সুবিধাবঞ্চিতদের মধ্যে। তবে অবস্থাসম্পন্ন ব্যক্তিরা ইফতারের ১০ পদের প্যাকেটের জন্য নির্ধারিত মূল্যে সেটি কিনতে পারবেন।

উদ্যোগটিকে সাধুবাদ জানিয়ে শহরের অনেকেই এগিয়ে আসছেন বলে জানিয়েছেন সংগঠনের সঙ্গে সংশ্লিষ্টরা। পর্যাপ্ত সহযোগিতা পেলে ১৭ মের পরও এই কর্মসূচি চালিয়ে যাওয়ার ব্যাপারে আশাবাদ প্রকাশ করেছেন তাঁরা।