নির্বাচনী ব্যয়ের হিসাব জমার সময় বাড়াতে বিএনপির চিঠি

নির্বাচন কমিশন
নির্বাচন কমিশন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের ব্যয়ের হিসাব জমা দেওয়ার জন্য সময় বাড়াতে নির্বাচন কমিশনে চিঠি দিয়েছে বিএনপি। দলটি আরও এক মাস বাড়তি সময় চেয়েছে।

আজ বুধবার দুপুরে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পক্ষ থেকে সময় বাড়ানোর চিঠি নিয়ে একটি প্রতিনিধিদল নির্বাচন কমিশনে যায়। বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান প্রথম আলোকে বলেন, বিএনপির তিন সহদপ্তর সম্পাদক বেলাল আহমেদ, তাইফুল ইসলাম ও মনির হোসেন মহাসচিবের চিঠি নিয়ে নির্বাচন কমিশনে গিয়ে দিয়ে আসেন।

গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ৪৪ সি ধারায় বলা আছে, প্রতিটি রাজনৈতিক দলকে নির্বাচন শেষ হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে তাদের নির্বাচনী ব্যয়ের হিসাব ইসিতে জমা দিতে হবে। সেই হিসাবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৯০ দিন পার হয়ে গেছে। তবে ৪৪ ডি ধারায় বলা আছে, কোনো দল ৯০ দিনের মধ্যে ব্যয়ের হিসাব জমা দিতে না পারলে ইসি তাদের সতর্ক করে নোটিশ দিয়ে পরবর্তী ৩০ দিনের মধ্যে হিসাব জমা দেওয়ার নির্দেশ দিতে পারবে। এই সময়ের মধ্য কোনো দল হিসাব জমা দিতে ব্যর্থ হলে ইসি তাদের ১০ হাজার টাকা জরিমানা করে পরবর্তী ১৫ দিনের মধ্যে হিসাব জমা দেওয়ার নির্দেশ দিতে পারবে। এই ধাপেও ব্যর্থ হলে ইসি সেই দলের নিবন্ধন বাতিল করতে পারবে।