গামকা, ভূমি জরিপ অধিদপ্তর ও ভোলায় দুদকের অভিযান

বিদেশ যেতে ইচ্ছুকদের স্বাস্থ্য পরীক্ষায় অনিয়ম ও হয়রানির অভিযোগ পেয়ে গালফ কো-অপারেশন কাউন্সিল অ্যাপ্রুভড মেডিকেল সেন্টারস অ্যাসোসিয়েশনে (গামকা) অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ মঙ্গলবার দুদক প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক নুরজাহান পারভীনের নেতৃত্বে পুলিশসহ ৫ সদস্যের একটি দল এ অভিযান চালায়।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, গামকা কর্তৃপক্ষ দুদক টিমকে বলেছে, বাংলাদেশ থেকে চাকরি নিয়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেতে হলে প্রত্যেককেই গামকা মনোনীত মেডিকেল সেন্টারগুলো থেকে স্বাস্থ্য পরীক্ষা করাতে হয়। এসব মেডিকেল সেন্টারগুলোতে দালালের অস্তিত্ব রয়েছে মর্মে দুদক দলটি জানতে পারে। তারা সব মেডিকেল সেন্টারের তালিকা সংগ্রহ করে এবং পরবর্তী পদক্ষেপের অনুমতি নিতে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে।

আরেক অভিযানে ভূমি রেকর্ড ও জরিপে ঘুষ গ্রহণ ও অনিয়মের অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে দুদক। দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) অভিযোগ আসে, রেকর্ড কিপিং, পরচা প্রদান, আপত্তি কেস গ্রহণ ও শুনানিতে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সাভারের হেমায়েতপুরের ক্যাম্প অফিসে ঘুষ লেনদেন চলছে। এ পরিপ্রেক্ষিতে দুদকের ঢাকা-১ সমন্বিত জেলা কার্যালয়ের একটি দল এই অভিযান চালায়। অভিযানে পরচা প্রদানের সময় এক কর্মচারী অনৈতিকভাবে অতিরিক্ত অর্থ গ্রহণ করছেন মর্মে দুদক টিম নিশ্চিত হয়। দুদকের পর্যবেক্ষণ আমলে নিয়ে সহকারী সেটেলমেন্ট অফিসার ওই কর্মচারীকে কারণ দর্শানোর নোটিশ দেন।

এ দিকে ভোলায় মহাসড়ক সংস্কার কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ পেয়ে আরেকটি অভিযান চালায় দুদক। দুদকে অভিযোগ আসে, সড়ক ও জনপথ বিভাগের অধীনে করা কার্পেটিংয়ের প্রায় ১০ কোটি টাকার কাজে ব্যাপক দুর্নীতি ও অনিয়ম হচ্ছে। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে বরিশাল সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক হাফিজুর রহমানের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

অভিযানে দুদকের দলটি রাস্তার প্রস্থ ও কার্পেটিংয়ের পুরুত্ব পরিমাপ করে। একাধিক স্থানে রাস্তার প্রস্থ কম রয়েছে মর্মে প্রাথমিক অনুসন্ধানে দেখা যায়। এ বিষয়ে সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলীর সঙ্গে দুদক কর্মকর্তারা কথা বলেন এবং সকল নির্ণায়ক নিশ্চিত হওয়ার পরেই কাজ বুঝে নেওয়ার বিষয়ে অনুরোধ করেন।

প্রসঙ্গত, অনিয়মের অভিযোগে স্থানীয় জনসাধারণ ওই সংস্কার কাজ সাময়িকভাবে বন্ধ করে দিয়েছিলেন।