নওগাঁর ক্ষুদ্র নৃগোষ্ঠী পল্লিতে সুইস রাষ্ট্রদূত

সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হলেনস্টাইন আজ বুধবার নওগাঁর মহাদেবপুর উপজেলার মগলেসপুর ক্ষুদ্র নৃগোষ্ঠী পল্লি পরিদর্শন করেন। ছবি: ওমর ফারুক
সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হলেনস্টাইন আজ বুধবার নওগাঁর মহাদেবপুর উপজেলার মগলেসপুর ক্ষুদ্র নৃগোষ্ঠী পল্লি পরিদর্শন করেন। ছবি: ওমর ফারুক

নওগাঁর মহাদেবপুর উপজেলার মগলেসপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠী পল্লি পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত এইচ ই রেনে হোলেনস্টাইন। আজ বুধবার সকালে ক্ষুদ্র নৃগোষ্ঠী পল্লি পরিদর্শনের সময় ক্ষুদ্র জাতিসত্তার মানুষের সঙ্গে এক মতবিনিময় সভায় অংশ নেন সুইস রাষ্ট্রদূত। গ্রামবাসীর সঙ্গে কথা বলে তাঁদের জীবনযাত্রার মান, সংস্কৃতি ও বিভিন্ন সমস্যা সম্পর্কে জানেন।

এ সময় সুইস রাষ্ট্রদূতের স্ত্রী কর্নেলিয়া গাটসি হলেনস্টাইন, সুইজারল্যান্ড ভিত্তিক দাতা সংস্থা হেকস-ইপারের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অনীক আসাদ, বেসরকারি উন্নয়ন সংস্থা পল্লি সহযোগী বিষয়ক সংস্থার (আরকো) নির্বাহী পরিচালক সজল কুমার চৌধুরী, বাংলাদেশে সুইজারল্যান্ড দূতাবাসের সিনিয়র প্রোগ্রাম অফিসার সাবিনা লুবনা, নওগাঁ জেলা প্রশাসনের সহকারী কমিশনার শোয়াইব আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় সুইস রাষ্ট্রদূত রেনে হলেনস্টাইন বলেন, বাংলাদেশে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষেরা অত্যন্ত সহজ-সরল এবং তাঁদের সংস্কৃতি খুবই বৈচিত্র্যপূর্ণ। উচ্চশিক্ষা ও সচেতনতার অভাবে এই মানুষগুলো সমাজের মূলধারার সঙ্গে তাল মিলিয়ে চলতে পারছে না। ক্ষুদ্র নৃগোষ্ঠীর এই মানুষগুলোকে সমাজের মূলধারায় ফিরিয়ে আনতে বাংলাদেশকে সুইজারল্যান্ড সরকার সহযোগিতা করে আসছে এবং এ সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

এর আগে গতকাল মঙ্গলবার বিকেলে উপজেলার চেরাগপুর উঁরাওপাড়া ক্ষুদ্র নৃগোষ্ঠী পল্লি পরিদর্শন করেন সুইস রাষ্ট্রদূত।

দাতা সংস্থা হেকস-ইপারের আর্থিক সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা আরকো ২০০৯ সাল থেকে নওগাঁ জেলার সদর উপজেলা, মহাদেবপুর ও পত্নীতলা উপজেলা, জয়পুরহাট সদর উপজেলা এবং বগুড়া জেলার আদমদীঘি উপজেলায় ক্ষুদ্র নৃগোষ্ঠী ও দলিত সম্প্রদায়ের মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে কাজ করছে।