৯ ঘণ্টা পর পটুয়াখালীর অভ্যন্তরীণ রুটে বাস চলাচল শুরু

বাসমালিকদের দ্বন্দ্বের জেরে পটুয়াখালীর অভ্যন্তরীণ সড়কপথে বন্ধ বাস চলাচল চালু হয়েছে বেলা ৩টায়। ছবি: প্রথম আলো
বাসমালিকদের দ্বন্দ্বের জেরে পটুয়াখালীর অভ্যন্তরীণ সড়কপথে বন্ধ বাস চলাচল চালু হয়েছে বেলা ৩টায়। ছবি: প্রথম আলো

বাস-মিনিবাস মালিক সমিতি ও শ্রমিক সংগঠনের সঙ্গে জেলা প্রশাসনের বৈঠক শেষে পটুয়াখালীর অভ্যন্তরীণ রুটে আজ বুধবার বিকেল ৩টা থেকে বাস চলাচল শুরু হয়েছে। বাস টার্মিনালের কর্তৃত্ব ও সমিতির নেতৃত্ব নিয়ে দ্বন্দ্বের জেরে আজ বুধবার সকাল ৬টা থেকেই পটুয়াখালীর অভ্যন্তরীণ সড়ক পথে বাস চলাচল বন্ধ হয়ে যায়। দুপুরে প্রশাসনের হস্তক্ষেপে বাস চলাচল চালু করা হয়।

পটুয়াখালী বাস-মিনিবাস মালিক সমিতির নেতৃত্ব নিয়ে মালিকদের মধ্যে বিরোধের জের ধরে গতকাল মঙ্গলবার বিকেলে সমিতির দুই পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও হামলার ঘটনা ঘটে। পটুয়াখালী বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাবুব আলম রনি বলেন, 'মালিকদের দ্বন্দ্বে সাধারণ শ্রমিকেরা কেন ক্ষতিগ্রস্ত হবে? প্রশাসন হস্তক্ষেপ করার ফলে বাস মালিক ও শ্রমিক সংগঠনের নেতাদের নিয়ে বৈঠক করে শান্তিপূর্ণ সমাধান করায় এখন শ্রমিকেরা কাজে যোগ দিয়েছেন। এখন থেকে জেলার অভ্যন্তরীণ রুটে বাস চলাচল শুরু হয়েছে।'

দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার মাহাফুজুর রহমানসহ জেলা বাস-মিনিবাস মালিক সমিতির ও শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভা শেষে পটুয়াখালী জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি রিয়াজুদ্দিন মৃধা বলেন, জেলা প্রশাসনের সঙ্গে বাস মালিক সমিতি, শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ সভা করে বাস চলাচল স্বাভাবিক রাখতে ঐকমত্য হয়েছেন। কমিটির গঠনের ব্যাপারে বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির নির্দেশনা অনুযায়ী হবে।

সোমবার সকালে পটুয়াখালী প্রেসক্লাবে সমিতির এক পক্ষ সংবাদ সম্মেলন করে অপর পক্ষ পটুয়াখালী জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি রিয়াজুদ্দিন মৃধা এবং সাধারণ সম্পাদক গোলাম মাওলা দুলু মৃধার বিরুদ্ধে দুর্নীতি ও নানা অনিয়মের অভিযোগ তোলেন। সংবাদ সম্মেলনে তারা সমিতির গঠনতন্ত্র ও বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির নির্দেশনা অনুযায়ী আগামী ৩০ দিনের মধ্যে একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে নতুন একটি কমিটি গঠন করার দাবি জানান। রিয়াজুদ্দিন মৃধা এ অভিযোগ মিথ্যা দাবি করে বলেন, কতিপয় মালিক নিজেরা সমিতির পদ দখলের জন্য সাধারণ সদস্যদের ভুল বুঝিয়ে সমিতির মধ্যে বিভেদ সৃষ্টি করছেন।

পটুয়াখালী জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী প্রথম আলোকে বলেন, 'বাসমালিকদের দুই পক্ষ এবং শ্রমিক সংগঠন এই তিন পক্ষকে নিয়ে আমরা বসেছিলাম। বাসমালিকদের সমাধানের পথ দেখিয়ে বাস চলাচলের জন্য বলে দেওয়া হয়েছে। বাস মালিক ও শ্রমিক নেতারা দ্রুততম সময়ে বাস চলাচল শুরু করবেন বলে আমাদের আশ্বস্ত করেছেন।'