ঢাকা ছাড়ছে মানুষ

ঈদ উদ্‌যাপনের জন্য রাজধানী ছাড়তে শুরু করছে নগরবাসী। গরম থেকে বাঁচতে ইলেকট্রিক ফ্যানের বাতাসে বসে ট্রেন ছাড়ার অপেক্ষা। গতকাল দুপুরে কমলাপুর রেলস্টেশনে।  ছবি: সাজিদ হোসেন
ঈদ উদ্‌যাপনের জন্য রাজধানী ছাড়তে শুরু করছে নগরবাসী। গরম থেকে বাঁচতে ইলেকট্রিক ফ্যানের বাতাসে বসে ট্রেন ছাড়ার অপেক্ষা। গতকাল দুপুরে কমলাপুর রেলস্টেশনে। ছবি: সাজিদ হোসেন

প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে রাজধানী ছেড়ে শিকড়ে ফিরতে শুরু করেছে মানুষ।

ঈদুল ফিতরের ছুটি কাটাতে গতকাল বৃহস্পতিবার অনেকেই পরিবার নিয়ে রাজধানী ছেড়েছেন। এই যাত্রা ছিল মূলত বাস ও লঞ্চে। ট্রেনের ঈদযাত্রা শুরু হবে আজ থেকে।

আগামী ৫ জুন ঈদুল ফিতরের সম্ভাব্য দিন ধরে বাস, ট্রেন ও লঞ্চের অগ্রিম টিকিট বিক্রি আগেই শেষ হয়েছে।

ঈদের আগে ৩ জুন (সোমবার) ঈদের আগে সবশেষ কর্মদিবস। এর আগে আজ শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি। রোববার শবে কদরের ছুটি। ৪ থেকে ৬ জুন বা মঙ্গল থেকে বৃহস্পতিবার ঈদের ছুটি। এরপর ৭ ও ৮ জুন শুক্র ও শনিবার। লম্বা ছুটির ফাঁদ। অনেকে ৩ জুন ছুটি নিয়ে গতকাল বাড়ির পথে রওনা দেন।

গতকাল সকাল থেকেই ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে গাড়ির প্রচণ্ড চাপ ছিল। তবে মহাসড়কে গতকাল যানজট ছিল না।

সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে গতকাল ৭৮টি নিয়মিত ও ৩টি বিশেষ লঞ্চ বিভিন্ন গন্তব্যের উদ্দেশে ছেড়ে যায়। সব কটি লঞ্চেই ভিড় ছিল।