দুধ খাওয়ানো হলো ২০০ শিক্ষার্থীকে

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

‘দুধে বুদ্ধি দুধে শক্তি’ স্লোগান সামনে রেখে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের দুধ খাওয়ানোয় উদ্বুদ্ধ করতে সিরাজগঞ্জের কামারখন্দে এক প্রচারণা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলার বাগবাড়ী গ্রামের রিজিয়া মকছেদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রচারণা অনুষ্ঠানে প্রায় ২০০ শিক্ষার্থীকে এক গ্লাস করে দুধ খাওয়ানো হয়।

আয়োজক প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের দুধ খাওয়ায় উদ্বুদ্ধকরণ কর্মসূচিটি সপ্তাহে দুই দিন করে আগামী তিন মাস ওই বিদ্যালয়ে চলমান থাকবে। পল্লী কর্ম–সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) পেইস প্রকল্পের সহযোগিতায় উন্নয়ন সংস্থা এনডিপির বাস্তবায়নাধীন ‘ডেইরি ভ্যালু চেইন কর্মসূচি’র আওতায় এ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। পর্যায়ক্রমে কর্মসূচিটি সিরাজগঞ্জ জেলার অন্যান্য উপজেলায়ও চলবে।

উদ্বোধনী প্রচারণা অনুষ্ঠানে এনডিপির নির্বাহী পরিচালক মো. আলাউদ্দিন খানের সভাপতিত্বে কামারখন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম প্রধান অতিথি ছিলেন। এ ছাড়া কামারখন্দ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আবদুল হাই, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মো. জুলহাস এবং পিকেএসএফের উপব্যবস্থাপক (কার্যক্রম) মো. মজনু সরকার উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি বলেন, শিক্ষার্থীদের দুধ খাওয়ায় উদ্বুদ্ধ করতে এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। এ জন্য তিনি এনডিপি ও পিকেএসএফকে ধন্যবাদ জানিয়ে কর্মসূচিটি সফলভাবে বাস্তবায়নে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

প্রাণিসম্পদ কর্মকর্তা বলেন, দুধ সর্বোত্তম ও সহজলভ্য খাদ্য। অথচ সঠিক প্রচারণার অভাবে ছেলেমেয়েরা দুধ খাওয়ার প্রতি আগ্রহ হারিয়ে ফেলছে। এনডিপি ও পিকেএসএফ সঠিক সময়ে কর্মসূচিটি হাতে নিয়েছে। এতে ছেলেমেয়েরা দুধ খাওয়ার উপকারিতা বুঝবে এবং ধীরে ধীরে দুধ খাওয়ার অভ্যাস গড়ে উঠবে।