৬৪ ঘণ্টায় ওঠানো-নামানো হলো ৪,২৭৯ কনটেইনার

চট্টগ্রাম বন্দরে এক জাহাজে সর্বোচ্চসংখ্যক কনটেইনার ওঠানো-নামানোর নতুন রেকর্ড হয়েছে। রেকর্ড গড়ে গতকাল সোমবার জাহাজটি শ্রীলঙ্কার কলম্বো বন্দরের উদ্দেশে ছেড়ে গেছে।

বন্দর সূত্র জানায়, ‘এমভি দেলোয়ারি ট্রেডার’ নামের কনটেইনার জাহাজটি গত শুক্রবার নিউমুরিং টার্মিনালের ৩ নম্বর জেটিতে ভেড়ানো হয়। গতকাল জেটি ছেড়ে যাওয়ার আগ পর্যন্ত জাহাজটি বন্দরে অবস্থান করে ৭৩ ঘণ্টা। এর মধ্যে কনটেইনার ওঠানো-নামানো হয় ৬৪ ঘণ্টা। এ সময়ে জাহাজটি থেকে ২ হাজার একক কনটেইনার খালাস হয়। জাহাজটিতে বোঝাই হয় ২ হাজার ২৭৯ একক কনটেইনার। আমদানি ও রপ্তানি মিলে জাহাজটিতে মোট ৪ হাজার ২৭৯ একক কনটেইনার ওঠানো-নামানো হয়।

বন্দরের পরিচালক (পরিবহন) এনামুল করিম প্রথম আলোকে বলেন, এক জাহাজে কনটেইনার পরিবহনের সংখ্যায় এটি এখন নতুন রেকর্ড। এর আগে একই জাহাজে এ মাসের প্রথম সপ্তাহে ৪ হাজার ১৮৫ একক কনটেইনার ওঠানো-নামানো হয়।

বন্দর কর্মকর্তারা জানান, নিউমুরিং টার্মিনালের এই জেটিতে গত বছর তিনটি গ্যান্ট্রি ক্রেন বসানো হয়। টার্মিনাল পরিচালনাকারী সাইফ পাওয়ারটেক লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা ক্যাপ্টেন তানভীর হোসাইন প্রথম আলোকে জানান, প্রতি ঘণ্টায় এই জাহাজ থেকে তিনটি ক্রেনের সাহায্যে কনটেইনার ওঠানো-নামানো হয়েছে ৩৭টি ।

জাহাজটির স্থানীয় প্রতিনিধি মার্কো শিপিং কোম্পানি বাংলাদেশ লিমিটেডের সহকারী মহাব্যবস্থাপক আজমীর হোসাইন প্রথম আলোকে বলেন, জাহাজটি চট্টগ্রাম বন্দর ও কলম্বো রুটে চলাচল করে। জাহাজটিতে কনটেইনার ধারণক্ষমতা ২ হাজার ৮০০টি।