করোনা পরীক্ষায় নতুন যন্ত্র এল রংপুর মেডিকেলে

করোনাভাইরাস শনাক্ত করার জন্য নতুন যন্ত্র পেয়েছে রংপুর মেডিকেল কলেজ। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পক্ষ থেকে পাঠানো যন্ত্রটি বৃহস্পতিবার রাতে এসে পৌঁছায়।

নতুন এই যন্ত্র পিসিআর (পলিমিয়ার্স চেইন রিঅ্যাকশন) পদ্ধতিতে রোগীর ডিএনএ নমুনা বিশ্লেষণ করে। এই পদ্ধতিতে খুব সামান্য পরিমাণে ডিএনএ নমুনা বিশ্লেষণ করেই বিজ্ঞানীরা জীবাণুর অস্তিত্ব নির্ণয়ের জন্য পর্যাপ্ত তথ্য পেয়ে যান।

শুক্রবার সকালে রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ নুরুন্নবী লাইজু প্রথম আলোকে বলেন, পিসিআরের মাধ্যমে করোনায় আক্রান্ত বলে সন্দেহভাজন রোগীর রক্ত, ঘাম ও কফ পরীক্ষা করা হবে। নতুন যন্ত্রটি কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে স্থাপনের প্রক্রিয়া চলছে। তাঁরা আশা করছেন, আজকের মধ্যে এ যন্ত্র স্থাপনের কাজ শেষ হবে। কাল শনিবার থেকে হয়তো পরীক্ষা শুরু করা সম্ভব হবে।

মেডিকেল কলেজ সূত্রে জানা গেছে, রংপুর বিভাগের আট জেলার সন্দেহভাজন রোগীদের এ যন্ত্র দিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এ জন্য এখানে একটি চিকিৎসক দল গঠন করা হয়েছে। সেই সঙ্গে করোনাভাইরাস পরীক্ষার জন্য প্রয়োজনীয় কিটও এই হাসপাতালে রয়েছে।

রংপুরের সিভিল সার্জন ও জেলা করোনা কমিটির সদস্যসচিব হিরম্ব কুমার রায় বলেন, রংপুরে এখন পর্যন্ত কেউ করোনাভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হয়নি। জেলায় বর্তমানে বাড়িতে কোয়ারেন্টিনে রয়েছেন ১৭৫ জন। তাঁরা সবাই প্রবাসী। আর করোনায় আক্রান্ত সন্দেহে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ইউনিটে এক যুবক (২৮) ভর্তি রয়েছেন। তাঁর বাড়ি নীলফামারী জেলার সৈয়দপুরে।