ফুল কোর্ট সভা বাতিল, ১৮ বিচারক শপথ নেবেন ভিডিও কনফারেন্সে

ফাইল ছবি
ফাইল ছবি

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়া ১৮ বিচারক আজ শনিবার শপথ নিতে যাচ্ছেন। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেলা তিনটায় ১৮ বিচারককে শপথ বাক্য পাঠ করাবেন। এ পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে বেলা তিনটায় অনুষ্ঠেয় পূর্বঘোষিত ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফুল কোর্ট সভা বাতিল করা হয়েছে।

গতকাল শুক্রবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

হাইকোর্ট বিভাগের অতিরিক্ত ১৮ বিচারককে হাইকোর্টের বিচারক হিসেবে শুক্রবার নিয়োগ দেওয়া হয়। সংবিধানের ৯৫ অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শক্রমে ওই নিয়োগ দেন। এই নিয়োগসংক্রান্ত প্রজ্ঞাপন শুক্রবার জারি করে আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়। শপথ গ্রহণের তারিখ থেকে তাঁদের নিয়োগ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। পরে রাতে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে গিয়ে বিচারকদের শপথ অনুষ্ঠান আয়োজনবিষয়ক বিজ্ঞপ্তিটি দেখা যায়। দেশের বিচার বিভাগের ইতিহাসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিচারপতিদের শপথ অনুষ্ঠানের আয়োজন এটিই প্রথম।

১৮ জন বিচারক হলেন, মো. আবু আহমেদ জমাদার, এ এস এম আব্দুল মোবিন, মো. মোস্তাফিজুর রহমান, ফাতেমা নজীব, মো. কামরুল হোসেন মোল্লা, এস এম কুদ্দুস জামান, মো. আতোয়ার রহমান, খিজির হায়াত, শশাঙ্ক শেখর সরকার, মোহাম্মদ আলী, মহি উদ্দিন শামীম, মো. রিয়াজ উদ্দিন খান, মো. খায়রুল আলম, এস এম মনিরুজ্জামান, আহমেদ সোহেল, সরদার মো. রাশেদ জাহাঙ্গীর, খোন্দকার দিলীরুজ্জামান ও কে এম হাফিজুল আলম।

এর আগে ২০১৮ সালের ৩০ মে সংবিধানের ৯৮ অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি দুই বছরের জন্য হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে তাঁদের নিয়োগ দেন। পরদিন শপথ গ্রহণের মধ্য দিয়ে তাঁদের ওই নিয়োগ কার্যকর হয়।

ফুল কোর্ট সভা বাতিল
এর আগে বৃহস্পতিবার 'ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফুল কোর্ট সভা অনুষ্ঠান প্রসঙ্গে' সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল স্বাক্ষরিত অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়, উপর্যুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, ভিডিও কনফারেন্সের মাধ্যমে সুপ্রিম কোর্টের উভয় বিচারপতিদের অংশগ্রহণে ৩০ মে (শনিবার) বিকেল তিনটায় ফুল কোর্ট সভা অনুষ্ঠিত হবে। পরদিন রোববার ১৮ বিচারক স্থায়ী নিয়োগ পাবেন। ১৮ বিচারকের নিয়োগের প্রসঙ্গ তুলে ধরে শুক্রবার রেজিস্ট্রার জেনারেল স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাঁদের শপথ অনুষ্ঠান এবং ফুল কোর্ট সভা বাতিলের বিষয়টি জানানো হয়। বিজ্ঞপ্তিটি রাতে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত হয়।

বিজ্ঞপ্তির শেষাংশে বলা হয়, বর্ণিতাবস্থায় ৩০ মে (শনিবার) বেলা তিনটায় সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠেয় ফুল কোর্ট সভা বাতিল করা হলো।

সরকারঘোষিত সাধারণ ছুটির সঙ্গে মিল রেখে গত ২৬ মার্চ থেকে আদালতেও ছুটি শুরু হয়। সাধারণ ছুটির মেয়াদ কয়েক দফা বাড়ানো হয়। বাড়ে আদালতের ছুটিও। সর্বশেষ ১৬ মে সুপ্রিম কোর্ট প্রশাসনের এক বিজ্ঞপ্তিতে ওই ছুটির মেয়াদ ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়। ছুটির সময় ১১ মে থেকে সারা দেশের অধস্তন আদালতে জামিনসংক্রান্ত বিষয়াদি শুনানি ও নিষ্পত্তি হয়। এই সময়ে ভার্চ্যুয়াল উপস্থিতিতে হাইকোর্টের পৃথক চারটি বেঞ্চে ও আপিল বিভাগের চেম্বার কোর্টে বিচার কার্যক্রম চলে।

করোনা ভাইরাসের কারণে ৬৬ দিন বন্ধ থাকার পর কাল রোববার থেকে সীমিত আকারে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিসগুলো খুলছে। গত বৃহস্পতিবার ওই সিদ্ধান্ত জানায় সরকার।