হাতিয়া চ্যানেলে লাইটার জাহাজডুবি

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

হাতিয়া চ্যানেলে দুটি জাহাজের সংঘর্ষে পণ্যবাহী একটি লাইটার জাহাজ ডুবে গেছে। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে আটটার দিকে এ ঘটনা ঘটে। দুটি জাহাজই চট্টগ্রাম বন্দর থেকে সিমেন্ট শিল্পের কাঁচামাল নিয়ে পাশাপাশি হাতিয়া চ্যানেল অতিক্রম করছিল।


ডুবে যাওয়া জাহাজটির নাম এমভি তাসনেহা–৫। জাহাজটি ডুবে যাওয়ার সময় ১৩ জন নাবিক ও শ্রমিক আরেকটি নৌযানে উঠে যান। এতে তাঁরা প্রাণে রক্ষা পান। যে জাহাজটির সঙ্গে সংঘর্ষ হয়েছে, এর অবশ্য তেমন ক্ষয়ক্ষতি হয়নি।


বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) উপপরিচালক মো. সেলিম প্রথম আলোকে বলেন, চালক নিয়ন্ত্রণ হারালে জাহাজ দুটির সংঘর্ষ ঘটে। এতে একটি জাহাজের তলা ফেটে পানি ঢুকতে শুরু করে। চালক জাহাজটি মূল চ্যানেল থেকে প্রায় এক কিলোমিটার দূরে চরার কাছাকাছি নিয়ে যান। এতে জাহাজটি ডুবলেও নৌচলাচলে কোনো সমস্যা হচ্ছে না। তিনি জানান, প্রাথমিকভাবে জাহাজটিতে দেড় হাজার টন সিমেন্ট ক্লিংকার থাকার তথ্য পাওয়া গেছে।


জাহাজটি পরিচালনাকারী এমএসটি লজিস্টিকস লিমিটেডের তথ্য অনুযায়ী, এই লাইটার জাহাজে হাইডেলবার্গ সিমেন্টের কাঁচামাল পরিবহন করা হচ্ছিল। বন্দরের বহির্নোঙরে এমভি ফাতেমা জাহান নামের বড় জাহাজ থেকে ক্লিংকার নিয়ে এটি নারায়ণগঞ্জের কাঁচপুরে সিমেন্ট কারখানায় নেওয়ার পথে দুর্ঘটনায় পড়ে।