চলে গেলেন নভেরা আহমেদ

নভেরা আহমেদ, বাংলাদেশের আধুনিক ভাস্কর্যের পথিকৃৎ, গত মঙ্গলবার প্যারিস সময় রাত তিনটা থেকে চারটার মধ্যে ইন্তেকাল করেছেন
নভেরা আহমেদ, বাংলাদেশের আধুনিক ভাস্কর্যের পথিকৃৎ, গত মঙ্গলবার প্যারিস সময় রাত তিনটা থেকে চারটার মধ্যে ইন্তেকাল করেছেন

লোকচক্ষুর অন্তরালেই থেকে গিয়েছিলেন জীবনের বড় একটা অংশ। ফ্রান্সের রাজধানী প্যারিসে সবার চোখের আড়ালে থেকেই বিদায় নিলেন জীবন থেকেও। নভেরা আহমেদ, বাংলাদেশের আধুনিক ভাস্কর্যের পথিকৃৎ, গত মঙ্গলবার প্যারিস সময় রাত তিনটা থেকে চারটার মধ্যে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি রেখে গেছেন তাঁর স্বামী গ্রেগোয়া দ্য ব্রন্সকে। দেশে-বিদেশে আরও রেখে গেছেন তাঁর শিল্পকর্মের অসংখ্য গুণগ্রাহী।
প্যারিসপ্রবাসী চিত্র সমালোচক ও নভেরা আহমেদের শেষ জীবনের ঘনিষ্ঠজন আনা ইসলাম প্যারিস থেকে প্রথম আলোকে জানান, বছর খানেক ধরেই নভেরা আহমেদ শ্বাসকষ্টে ভুগছিলেন। এ ছাড়া আক্রান্ত ছিলেন বয়সজনিত আরও নানা জটিলতায়। মৃত্যুর দুই দিন আগে তিনি কোমায় চলে যান। মঙ্গলবার প্যারিস সময় রাত তিনটা থেকে চারটার মধ্যে কোনো এক সময় নভেরা জীবনের সীমারেখা পেরিয়ে যান।
১৯৫৬ সালে ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের উদ্যোগ চলছিল। ভাস্কর হামিদুর রহমানের সঙ্গে নভেরা আহমেদ শহীদ মিনারের প্রাথমিক নকশা প্রণয়নের কাজে আত্মনিয়োগ করেন। পরে অজ্ঞাত কারণে শহীদ মিনারের নির্মাতা হিসেবে নভেরার নামটি সরকারি কাগজে বাদ পড়ে যায়।