সুরমাতীরে 'নদীর জন্য সংগ্রামের গান'

সিলেট নগরের কিনব্রিজ এলাকায় সুরমা নদীর চাঁদনিঘাটে গতকাল ‘নদীর জন্য সংগ্রামের গান’ পরিবেশন করেন নগরনাটের শিল্পীরা  l ​ছবি: প্রথম আলো
সিলেট নগরের কিনব্রিজ এলাকায় সুরমা নদীর চাঁদনিঘাটে গতকাল ‘নদীর জন্য সংগ্রামের গান’ পরিবেশন করেন নগরনাটের শিল্পীরা l ​ছবি: প্রথম আলো

একটি শহরকে দুই ভাগ করে দিয়েছে সুরমা নদী। এমন নদী-প্রকৃতি বাংলাদেশে খুব কম শহরে আছে। তাই সিলেট শহরের প্রাকৃতিক সুরক্ষা নদীকে ঘিরে। সুরমা রক্ষায় প্রয়োজনে সংগ্রাম করতে হবে। এমন আহ্বানের মধ্য দিয়ে শুরু হয় ‘নদীর জন্য সংগ্রামের গান’।
গতকাল শনিবার বিকেলে সিলেট নগরের কিন ব্রিজের নিচে সুরমা নদীর চাঁদনিঘাটে উন্মুক্ত মঞ্চে নদী-সচেতনতা ও সংগ্রামের গান গেয়ে দর্শনার্থীদের নদী-সচেতন হওয়ার আহ্বান জানিয়েছে সিলেটের সাংস্কৃতিক সংগঠন নগরনাট।
কাল আন্তর্জাতিক নদীকৃত্য দিবস। দিবসটিকে সামনে রেখে ‘নদীর জন্য সংগ্রামের গান’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করেছিল বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখা ও সুরমা রিভার ওয়াটারকিপার। অনুষ্ঠানটি উৎসর্গ করা হয় ৩ মার্চ হন্ডুরাসে দুর্বৃত্তদের হামলায় নিহত নদীসংগ্রামের নেত্রী বেরতা কাসেরেসকে।
অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব বক্তৃতায় নিহত নদীসংগ্রামের নেত্রীকে স্মরণ করে বলেন, এই হত্যাকাণ্ডের প্রতিবাদ থেকে নদীসংগ্রাম পৃথিবীজুড়ে ছড়িয়েছে। তিনি সুরমা নদীকে সিলেট নগরবাসীর জন্য পরম এক ভাগ্য উল্লেখ করে বলেন, সুরমা নদী রক্ষা সিলেট শহরকে প্রাকৃতিকভাবে সুরক্ষা করার শামিল। তাই সিলেট নগরবাসীর জন্য নদী রক্ষার সচেতনতা কোনো গোষ্ঠীর নয়, আপামর জনতার।
বাপা সিলেটের সাধারণ সম্পাদক আবদুল করিম কিম আন্তর্জাতিক নদীকৃত্য দিবসকে সামনে রেখে সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা করেন।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখা ও সুরমা রিভার ওয়াটারকিপারের যৌথ এ কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করেন সিলেটের পরিবেশবাদী সংগঠন ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক মোহাম্মদ আশরাফুল কবীর, সিলেটের দৈনিক সবুজ সিলেট-এর বার্তা সম্পাদক ছামির মাহমুদ ও সারী বাঁচাও আন্দোলনের সভাপতি আবদুল হাই আল হাদী।
নগরনাটের শিল্পীদের পরিবেশনায় গানে গানে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের নদী সুরমা ও কুশিয়ারার উজানে বরাক নদীতে ভারত সরকারের জলবিদ্যুৎ প্রকল্পের বাঁধ, ধলাই, পিয়াইন, সারী গোয়াইন, সোনাইবরদল, মনু, জুড়ী প্রভৃতি নদীর দখল-দূষণ অবস্থা তুলে ধরে জনসচেতনতায় প্রতিবাদে এককাট্টা হওয়ার আহ্বান জানানো হয়।