ডিএসইর অংশীদার হচ্ছে সেনজেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ

ডিএসই
ডিএসই

বাংলাদেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী হচ্ছে চীনের সেনজেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জের সমন্বয়ে গঠিত জোট। আজ বৃহস্পতিবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই প্রস্তাব অনুমোদন করেছে।

এর আগে গত সোমবার চীনের জোটের কাছে শেয়ার বিক্রিতে সর্বসম্মতিক্রমে অনুমোদন দেন ডিএসইর বর্তমান শেয়ারধারীরা। এরপর আজ নিয়ন্ত্রক সংস্থার চূড়ান্ত অনুমোদন মেলে। এর আগে ডিএসইর মালিকানার অংশীদার হতে চীনের এই জোটের পাশাপাশি ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নেতৃত্বে গঠিত একটি জোটও আগ্রহ প্রকাশ করে। তবে দর প্রস্তাবে এগিয়ে ছিল চীনের জোটটি। কিন্তু দর প্রস্তাবে পিছিয়ে থেকে ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নেতৃত্বাধীন জোটটি ডিএসইর অংশীদার হতে নানামুখী তদবির ও চাপ তৈরি করে।

ডিএসই আজ জানিয়েছে, চীনের জোটটি ডিএসইর ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ার ২১ টাকা দামে কিনবে। তবে এ জন্য বেশ কয়েকটি শর্ত দিয়েছে বিএসইসি। অন্যতম শর্ত হলো এ-সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে হবে সিকিউরিটিজ আইন ও সংশ্লিষ্ট অন্যান্য আইন পরিপালন করে।