শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রের কাজ শুরু হচ্ছে ১৪ মে

চায়ের রাজধানী হিসেবে পরিচিত মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় আন্তর্জাতিক চা নিলাম কেন্দ্রের কার্যক্রমের উদ্বোধন হচ্ছে ১৪ মে। গত বছরের ৮ ডিসেম্বর শ্রীমঙ্গলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ নিলাম কেন্দ্রের উদ্বোধন ঘোষণা করেন। তবে এ কেন্দ্রের কার্যক্রম শুরুর জন্য পর পর বেশ কয়েকটি তারিখ নির্ধারণ হয়েও তা কার্যকর হয়নি। 

শেষ পর্যন্ত নতুন কেন্দ্রে নিলাম শুরু হওয়ার ঘোষণায় বাগান মালিক, টি ব্রোকার্স, চা ব্যবসায়ীসহ এর সঙ্গে সংশ্লিষ্ট বিভাগের ব্যক্তিরা উচ্ছ্বসিত। 
দ্বিতীয় আন্তর্জাতিক চা নিলাম কেন্দ্র কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা যায়, মূলত প্রধানমন্ত্রীর নির্দেশনাকে বাণিজ্য মন্ত্রণালয় সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে তা চালু করতে ভূমিকা রাখে।
দেশের একমাত্র নিলাম কেন্দ্র আছে চট্টগ্রামে। 
টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টিটিএবি) সদস্যসচিব জহর তরফদার প্রথম আলোকে বলেন, টিটিএবির পরিচালনায় এ কেন্দ্রে পর পর তিনটি আন্তর্জাতিক নিলাম অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ও তৃতীয় নিলাম যথাক্রমে অনুষ্ঠিত হবে ২৬ জুন ও ১৭ জুলাই। এ সময় চট্টগ্রামে অনুষ্ঠিত চায়ের আন্তর্জাতিক নিলাম বন্ধ রাখা হবে। টি সেলস কো-অর্ডিনেশন কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও তিনি জানান। 
জহর তরফদার আরও জানান, শ্রীমঙ্গলের নিলামকেন্দ্রে আন্তর্জাতিক নিলাম আয়োজনের দায়িত্ব পেয়েছে টি প্ল্যান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। ১৪ মে থেকে নিলাম কেন্দ্রের নিলাম সম্পর্কিত কার্যক্রম নিয়মিত চলবে।
টিটিএবির সভাপতি আবদুল মোমেন প্রথম আলোকে জানান, সমগ্র সিলেটবাসীর যৌক্তিক একটি দাবির প্রতি বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার অকুণ্ঠ সমর্থন ও নির্দেশনায় এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অব্যাহত সহযোগিতার ফলে চায়ের নিলাম অনুষ্ঠিত হতে যাচ্ছে। চায়ের গুণগতমান রক্ষা, বিভিন্ন অপচয় রোধসহ আরও বিভিন্ন উপায়ে চা-শিল্পের উপকার হবে।
দেশের দ্বিতীয় নিলাম কেন্দ্রের উদ্বোধনের পর চা বোর্ডের পক্ষ থেকে মৌলভীবাজারে পাঁচটি ব্রোকারেজ হাউসের লাইসেন্স ইস্যু করা হয়েছে। ব্রোকার্স প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে জালালাবাদ টি ব্রোকার্স, এসটি ব্রোকার্স লিমিটেড, এসটিএলটি ব্রোকার্স লিমিটেড, গ্রেটার সিলেট টি ব্রোকার্স লিমিটেড ও শ্রীমঙ্গল টি ব্রোকার্স লিমিটেড।