বারবার কর নেওয়া হচ্ছে একই কোম্পানি থেকে

গোলটেবিল বৈঠকে বক্তব্য দেন শামসুল আলম। পাশে রাশেদা কে চৌধূরী।  ছবি: প্রথম আলো
গোলটেবিল বৈঠকে বক্তব্য দেন শামসুল আলম। পাশে রাশেদা কে চৌধূরী। ছবি: প্রথম আলো

একই কোম্পানি থেকে সরকার কয়েকবার কর নিচ্ছে। আবার যারা কর দিচ্ছে, তাদের কাছে আরও বেশি করের জন্য দৌড়াচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউনট্যান্টস বাংলাদেশ (আইসিএবি) ও প্রথম আলো আয়োজিত ‘কেমন চাই জাতীয় বাজেট ২০১৮-১৯’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা উঠে আসে। গতকাল সোমবার রাজধানীর কারওয়ান বাজারে আইসিএবি কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

আলোচনায় ঘুরেফিরে আসে কর, করপোরেট কর, বিনিয়োগ-এসব বিষয়। বক্তারা দুর্নীতি প্রতিরোধ, বৈষম্য কমানোর উদ্যোগ, মানসম্মত শিক্ষা ও স্বাস্থ্য খাতের ব্যবস্থা, বন্দরের সক্ষমতা বৃদ্ধিতে গুরুত্ব দেওয়ার দাবি জানান।

তবে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য এম শামসুল আলম বলেন, ব্যবসায়ীদের দাবি মেনেই বাজেট করা হয়। আর করহারগুলোও দীর্ঘ সময় ধরে সেভাবেই চলে এসেছে।

শামসুল আলম আরও বলেন, এবারের বাজেট মোটেই নির্বাচনী বাজেট নয়, বরং মূল্যস্ফীতি কম রাখার বাজেট। এ বাজেট উচ্চাভিলাষীও নয়।

গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধূরী বলেন, শিক্ষা বাজেট অনেক দিন ধরেই মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ২ শতাংশের মধ্যে ঘুরপাক খাচ্ছে। অথচ দুর্নীতি ও নারীর প্রতি সহিংসতার কারণে বছরে ২ শতাংশ করে জিডিপির মোট ৪ শতাংশ অপচয় হচ্ছে।

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান বলেন, এনবিআর নিজেই বলছে যে এ বছর তার আদায়ের পরিমাণ অনেক কম। এ রকম একটি অবস্থায় করপোরেট কর কমানোর আগে বারবার ভাবা দরকার। আর করপোরেট কর কমলেই যে বিনিয়োগ বাড়বে, তার কোনো নিশ্চয়তা নেই।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেন, মূল কোম্পানির সহযোগী কোম্পানি থেকে দ্বিগুণ-তিন গুণ কর নেওয়া হচ্ছে।

আইসিএবির আরেক সাবেক সভাপতি মুহাম্মদ ফরহাদ হোসেন বলেন, একই কোম্পানি থেকে সরকার কয়েকবার কর নিচ্ছে। এনবিআরের সাবেক চেয়ারম্যান আবদুল মজিদ বলেন, আইন যারা আরোপ করে, তারাই তা তৈরি করে। ফলে প্যাঁচটা রেখেই তারা আইনটা তৈরি করে। এর অবসান দরকার।

আইসিএবির সভাপতি দেওয়ান নুরুল ইসলাম এবং প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুমের সূচনা বক্তব্যের পর বৈঠক সঞ্চালনা করেন আইসিএবির সাবেক সভাপতি হুমায়ুন কবির।