পাঁচ জোনে সড়ক উন্নয়নে ৩,৩৬৬ কোটি টাকার প্রকল্প অনুমোদন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় ১৩টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। ছবি: ফোকাস বাংলা
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় ১৩টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। ছবি: ফোকাস বাংলা

পাঁচ জোনে সড়ক উন্নয়নে ৩ হাজার ৩৬৬ কোটি টাকার প্রকল্প অনুমোদনসহ ৯ হাজার ৫১৮ কোটি ৬২ লাখ টাকার মোট ১৩টি প্রকল্প পাস হয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায়। এর মধ্যে স্থানীয় মুদ্রায় দেওয়া হবে ৬ হাজার ৮৫৪ কোটি ৬৯ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য হিসেবে পাওয়া যাবে ২ হাজার ৫৯২ কোটি ৩৪ লাখ টাকা। প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাগুলো দেবে ৭১ কোটি ৫৯ লাখ টাকা।

আজ মঙ্গলবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এই অনুমোদন দেওয়া হয়। সভাশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রকল্প সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন।

একনেকে পাস হওয়া প্রকল্পগুলো হলো ১ হাজার ৩৪২ কোটি টাকার সূর্যমনিনগর (ত্রিপুরা, ভারত) থেকে কুমিল্লা উত্তরে (বাংলাদেশ) বিদ্যুৎ সরবরাহের জন্য ৫০০ মেগাওয়াট এইচডিডিসি ব্যাক টু ব্যাংক স্টেশন নির্মাণ, ৪০৭ কোটি টাকার সৌরবিদ্যুৎ-চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ প্রকল্প, ৩৭৫ কোটি টাকার উন্নয়ন প্রযুক্তিনির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্প।

সড়ক উন্নয়নের প্রকল্পগুলো হলো ৭৬৬ কোটি টাকার রাজশাহী জোনের মহাসড়কগুলো যথাযথ মানে ও প্রশস্ততায় উন্নীতকরণ, ৭৫৬ কোটি টাকার খুলনা জোনের মহাসড়কগুলো যথাযথ মানে ও প্রশস্ততায় উন্নীতকরণ, ৬৫৪ কোটি টাকার রংপুর জোনের মহাসড়কগুলো যথাযথ মানে ও প্রশস্ততায় উন্নীতকরণ, ৬৫২ কোটি টাকার চট্টগ্রাম জোনের মহাসড়কগুলো যথাযথ মানে ও প্রশস্ততায় উন্নীতকরণ, ৫৩৮ কোটি টাকার সিলেট জোনের মহাসড়কগুলো যথাযথ মানে ও প্রশস্ততায় উন্নীতকরণ।

এ ছাড়া অন্য প্রকল্পগুলো হলো ৫১৪ কোটি টাকার নগরবাড়ীতে আনুষঙ্গিক সুবিধাদিসহ নদীবন্দর নির্মাণ, ৫৯ কোটি টাকার ধানুয়া কামালপুর স্থলবন্দর উন্নয়ন, ৩৬৫ কোটি টাকার মেইল প্রসেসিং ও লজিস্টিক সার্ভিস সেন্টার নির্মাণ, ১ হাজার ৮৮৩ কোটি টাকার আইডিন্টেফিকেশন সিস্টেম ফর এনহান্সিং এক্সেস টু সার্ভিসেস (আইডিইএ) এবং ১ হাজার ২০২ কোটি টাকার মধুখালী থেকে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত ব্রডগেজ রেলপথ নির্মাণ প্রকল্প।