২০২০ সালের মধ্যে ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন সম্ভব: পরিকল্পনামন্ত্রী

আ হ ম মুস্তফা কামাল । ফাইল ছবি
আ হ ম মুস্তফা কামাল । ফাইল ছবি

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ২০২০ সালের মধ্যে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৮ শতাংশ অর্জন করা সম্ভব হবে। তিনি আরও বলেন, ৮ থেকে সাড়ে ৮ শতাংশ প্রবৃদ্ধি অন্তত তিন বছর ধরে রাখতে হবে। এ জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে।
আজ মঙ্গলবার বার্ষিক কর্মসম্পাদন চুক্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে পরিকল্পনা মন্ত্রণালয় ও কমিশনের সংস্থাগুলোর মধ্যে এই চুক্তি সই হয়।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘পদ্মা সেতুসহ মেগা প্রকল্পগুলো বাস্তবায়িত হলে জিডিপি প্রবৃদ্ধি ১০ শতাংশ অর্জন কোনো শক্তিই আটকাতে পারবে না। আগামী ২০২৮-২৯ অর্থবছরে আমরা এই লক্ষ্য অর্জন করতে সক্ষম হব।’

ওই অনুষ্ঠানে সাধারণ অর্থনীতি বিভাগ; বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি); শিল্প ও শক্তি বিভাগ; ভৌত অবকাঠামো বিভাগ; কৃষি, পানিসম্পদ পল্লি প্রতিষ্ঠান বিভাগ; বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানসহ (বিআইডিএস) মন্ত্রণালয়ের সঙ্গে বিভিন্ন সংস্থার প্রধানদের সঙ্গে ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সই হয়।

পরিকল্পনাসচিব জিয়াউল ইসলামের সঞ্চালনায় বক্তব্য দেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য শামসুল আলম, পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) এ এন সামসুদ্দিন আজাদ চৌধুরী, শামীমা নার্গিস, জুয়েনা আজিজ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী প্রমুখ।