হাজার কোটি টাকা ছাড়িয়েছে লেনদেন

আবারও ঊর্ধ্বমুখী দেশের দুই পুঁজিবাজার। এক দিন দরপতনের পর আজ মঙ্গলবার আবারও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে। আজ লেনদেন শেষে ডিএসইএক্স সূচক বেড়েছে ২৭ পয়েন্ট, অবস্থান করছে ৫৮৬৩ পয়েন্টে। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৫ পয়েন্ট।

ডিএসইতে আজও মোট লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে। মোট ১ হাজার ১৩৯ কোটি টাকার লেনদেন হয়েছে। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ১৪৬ কোটি টাকা। আজ হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৯টির, কমেছে ১৪৭টির, অপরিবর্তিত আছে ৩৮টির দর।

চলতি বছরের শুরু থেকে ঊর্ধ্বমুখী প্রবণতার রয়েছে ডিএসই। ১ জানুয়ারি থেকে আজ পর্যন্ত ৪৭৯ পয়েন্ট বেড়েছে প্রধান সূচক। চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস ডিএসইএক্স সূচক বৃদ্ধি পায় ৬৩ পয়েন্ট। এর মাধ্যমে এই সূচক চলে যায় নয় মাস আগের অবস্থানে। এরপর গতকাল সোমবার সূচক কমে ২৩ পয়েন্ট।

আজ লেনদেনের শীর্ষে রয়েছে যে ১০ কোম্পানি, সেগুলো হলো খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, বিবিএস কেবলস, অলিম্পিক, অ্যাকটিভ ফাইন্যান্স, ফাসফাইন্যান্স, আলহাজ টেক্সটাইল, ব্র্যাক ব্যাংক লিমিটেড, জেএমআই সিরিঞ্জেস, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি এবং সিঙ্গারবিডি।

দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানিগুলো আছে, সেগুলো হলো ইউনাইটেড ফাইন্যান্স, অগ্রণী ইনস্যুরেন্স, আলহাজ টেক্সটাইল, ইস্টার্ন ইনস্যুরেন্স, ওরিয়ন ইনফিউশন, সোনার বাংলা ইনস্যুরেন্স, সানলাইফ ইনস্যুরেন্স, ইউনাইটেড ইনস্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং জেমিনি সি ফুড।

দর কমার শীর্ষে যে ১০ কোম্পানিগুলো আছে, সেগুলো হলো বেক্সিমকো সিনথেটিক, আইসিবি থার্ড এনআরবি, এমারেল্ড ওয়েল, সিএনএ টেক্সটাইল, মেঘনা কনডেন্সড মিল্ক লিমিটেড, প্রগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্স, ঢাকা ডায়িং, বিচ হ্যাচারি, প্রাইম ফাস্ট আইসিবিএ এবং ভিএফএস ডায়িং।