সপ্তাহের ব্যবধানে সূচকের বড় উত্থান

সপ্তাহের ব্যবধানে সূচকের বড় ধরনের উত্থান হলেও লেনদেন কমছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। চলতি সপ্তাহে গত সপ্তাহের চেয়ে প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১২৫ পয়েন্ট। গত সপ্তাহের তুলনায় লেনদেন কমেছে ৪৪৪ কোটি। চলতি সপ্তাহের পাঁচ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ৪ হাজার ৮২৫ কোটি টাকা, গত সপ্তাহে যা ছিল ৫ হাজার ২৬৯ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে ডিএসইএক্স সূচক বেড়েছে ২৪ পয়েন্ট, অবস্থান করছে ৫ হাজার ৯৫০ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ১ হাজার ৩৭ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৬টির, কমেছে ১২৪টির, অপরিবর্তিত আছে ৩৬টির দর। গতকাল বুধবার লেনদেন শেষে ডিএসইএক্স সূচক বাড়ে ৫৯ পয়েন্ট। মোট লেনদেন হয় ১ হাজার ৪৫ কোটি টাকা।

আজ লেনদেনের শীর্ষে রয়েছে যে ১০ কোম্পানি, সেগুলো হলো ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, ইউনাইটেড ফাইন্যান্স, আইএফআইসি ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, জেএমআই সিরিঞ্জেস, সিটি ব্যাংক লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, বিবিএস কেবলস ও স্কয়ার ফার্মা।

দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, ইস্ট ল্যান্ড, বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, ঢাকা ইনস্যুরেন্স, ইউনাইটেড ফাইন্যান্স, মালেক স্পিনিং, সেন্ট্রাল ইনস্যুরেন্স, প্রিমিয়ার ইনস্যুরেন্স, এশিয়া ইনস্যুরেন্স ও প্রভাতী ইনস্যুরেন্স।

দর কমার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো নর্দান ইনস্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স, স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ, ইস্টার্ন কেবলস লিমিটেড, আইসিবি ইসলামি ব্যাংক লিমিটেড, এসইএমএল আইবিবিএল শরীয়াহ ফান্ড, সুহৃদ, সোনালী আঁশ, বঙ্গজ ও গ্রিন ডেলটা মিউচুয়াল ফান্ড।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই আজ ৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ২৬৫ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।