সূচক কমলেও লেনদেন বেড়েছে পুঁজিবাজারে

শেয়ারবাজার
শেয়ারবাজার

সূচক কমলেও লেনদেন বেড়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। আজ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইএক্স কমেছে ১০ পয়েন্ট, অবস্থান করছে ৫ হাজার ৯৩৯ পয়েন্টে। গত কার্যদিবসের (বৃহস্পতিবার) তুলনায় লেনদেন বেড়েছে ১৬১ কোটি টাকা।

ডিএসই সূত্রে জানা গেছে, আজ মোট লেনদেন হয়েছে ১ হাজার ১৯৮ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬২টির। কমেছে ১৫৯টির। অপরিবর্তিত আছে ২৬টির দর। গত কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক বাড়ে ২৪ পয়েন্ট। মোট লেনদেন হয় ১ হাজার ৩৭ কোটি টাকা।

আজ লেনদেনের শীর্ষে রয়েছে যে ১০ কোম্পানি, সেগুলো হলো প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, ইস্টার্ন হাউজিং লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, ইউনাইটেড ফাইন্যান্স, ঢাকা ব্যাংক লিমিটেড, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড, লঙ্কা বাংলা ফাইন্যান্স, সোনার বাংলা ইনস্যুরেন্স, বাংলাদেশ শিপিং করপোরেশন ও আইএফআইসি ব্যাংক লিমিটেড।

দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো ইস্টার্ন হাউজিং লিমিটেড, কেডিএস এক্সেসরিজ লিমিটেড, প্রিমিয়ার ইনস্যুরেন্স, প্রভাতি ইনস্যুরেন্স, ইস্টল্যান্ড, অগ্রণী ইনস্যুরেন্স, ফেডারেল ইনস্যুরেন্স, সেন্ট্রাল ইনস্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স ও বাংলাদেশ শিপিং করপোরেশন।

দর কমার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো এমারেল্ড ওয়েল, বিডি অটো কার, কে অ্যান্ড কিউ, জুট স্পিনিং, জেএমআই সিরিঞ্জেস, স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড ফাইন্যান্স, নর্দান ইনস্যুরেন্স, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ ও সোনালি আঁশ।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ২১৫ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৪৬টির। কমেছে ১১১টির। অপরিবর্তিত রয়েছে ২৩টির।