ডিএসইতে লেনদেন বেড়েছে

দরপতন অব্যাহত দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। গত কার্যদিবসের (মঙ্গলবার) তুলনায় বেড়েছে লেনদেনের পরিমাণও। আজ বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ডিএসইএক্স কমেছে ১৪ পয়েন্ট, অবস্থান করছে ৫ হাজার ৭৮৬ পয়েন্টে। গত কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ৬০ কোটি টাকা।

ডিএসই সূত্রে জানা গেছে, আজ মোট লেনদেন হয়েছে ৭৬৬ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৮৫টির আর দর অপরিবর্তিত আছে ৪৭টির। গত কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমে ২৭ পয়েন্ট। মোট লেনদেন হয় ৭০৬ কোটি টাকা।

আজ লেনদেনের শীর্ষে যে ১০ কোম্পানি রয়েছে সেগুলো হলো: ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, জেনেক্স ইনফোস, সোনার বাংলা ইনস্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, মুন্নু সিরামিকস, স্কয়ার ফার্মা, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, ব্র্যাক ব্যাংক ও সুহৃদ।

দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি সেগুলো হলো: ইস্টার্ন ইনস্যুরেন্স, সোনার বাংলা ইনস্যুরেন্স, এশিয়ান ইনস্যুরেন্স, প্রভাতি ইনস্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড,লিব্রা ইনফিউশন, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, ঢাকা ইনস্যুরেন্স, সুহৃদ ও অগ্রণী ইনস্যুরেন্স।

দর কমার শীর্ষে যে ১০ কোম্পানি সেগুলো হলো: মেঘনা পেট, হাক্কানি পাল্প, পিপলস লিজিং ফাইন্যান্স, অ্যাডভেন্ট, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, অল টেক্সটাইল, পাওয়ার গ্রিড, এবিবি ফাস্ট মিউচুয়াল ফান্ড, মালেক স্পিনিং ও সমতা লেদার।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৭১৮ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১৫১টির, অপরিবর্তিত রয়েছে ২৯টির।