লেনদেন কমেছে হাজার কোটি টাকা

শেয়ারবাজার
শেয়ারবাজার

সপ্তাহের ব্যবধানে সূচক ও লেনদেন কমেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। চলতি সপ্তাহে গত সপ্তাহের চেয়ে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১০ পয়েন্ট। গত সপ্তাহের তুলনায় লেনদেন কমেছে ১ হাজার ৫১ কোটি টাকা।

চলতি সপ্তাহের পাঁচ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ৪ হাজার ১১৭ কোটি টাকা, গত সপ্তাহে যা ছিল ৫ হাজার ১৬৮ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক বেড়েছে ২৫ পয়েন্ট, অবস্থান করছে ৫ হাজার ৮১১ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ৭৭২ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬১টির, কমেছে ১৪৫টির, অপরিবর্তিত আছে ৪০টির দর। গতকাল বুধবার লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমে ১৪ পয়েন্ট। গতকাল মোট লেনদেন হয় ৭৬৬ কোটি টাকা।

আজ লেনদেনের শীর্ষে রয়েছে যে ১০ কোম্পানি, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, লিগ্যাসি ফুটওয়্যার, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, সোনার বাংলা ইনস্যুরেন্স, সুহৃদ, ডরিন পাওয়ার, প্রভাতি ইনস্যুরেন্স, ব্র্যাক ব্যাংক ও ফরচুন।

দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, সোনার বাংলা ইনস্যুরেন্স, সোনালি আঁশ, স্টাইল ক্র্যাফট, রেনইউক জেনসওয়্যার, মুন্নু স্টাফলার, লিব্রা ইনফিউশন, ইস্টার্ন লুব্রিকেন্ট, গ্লাসকো স্মিথ ও বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড।

দর কমার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, কর্ণফুলী, গ্লোবাল ইনস্যুরেন্স, প্যারামাউন্ট, পূরবী জেনারেল ইনস্যুরেন্স, প্রিমিয়ার ইনস্যুরেন্স, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, ফেডারেল ইনস্যুরেন্স, সেন্ট্রাল ইনস্যুরেন্স ও সিটি জেনারেল ইনস্যুরেন্স।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই সপ্তাহের ব্যবধানে কমেছে ১০৯ পয়েন্ট। আজ লেনদেন শেষে সূচকটি গত কার্যদিবসের চেয়ে ৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৭ হাজার ৭৮১ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।