যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্যযুদ্ধ বিশ্বের জন্য হুমকি

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার বাণিজ্য–বিরোধ বিশ্ব অর্থনীতির জন্য হুমকিস্বরূপ বলে অভিহিত করেছে ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশ বা আইসিসিবি। সংগঠনটি বলেছে, দুই দেশের মধ্যে বিবদমান শুল্ক–বিরোধ বিশ্বের বিনিয়োগকারীদের আত্মবিশ্বাসে নাড়া দিতে পারে, যা বিশ্ব অর্থনীতির জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। কারণ, বর্তমানে যুক্তরাষ্ট্র হচ্ছে চীনের সবচেয়ে বড় রপ্তানি বাজার। আর চীন হচ্ছে যুক্তরাষ্ট্রের দ্রুত বর্ধনশীল রপ্তানি বাজার। আইসিসিবির ত্রৈমাসিক বুলেটিনের সম্পাদকীয়তে এ শঙ্কা প্রকাশ করা হয়।

আইসিসিবির বুলেটিনের সম্পাদকীয়তে আরও বলা হয়, ২০১৭ সালে দুই দেশের মধ্যকার বাণিজ্য ৫৮ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে পৌঁছেছে। ট্রাম্প প্রশাসন চীন থেকে আমদানি করা পণ্যের ওপর ২৫ হাজার কোটি ডলার শুল্ক আরোপ করে চীনকে বাণিজ্যযুদ্ধের জন্য প্ররোচিত করেছে। যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপের কারণে চীন মার্কিন পণ্যের ওপর ১১ হাজার কোটি ডলার আমদানি শুল্ক আরোপ করেছে। এশিয়ার বেশির ভাগ দেশের জন্যই চীন হচ্ছে একক বৃহৎ বাণিজ্য গন্তব্য। আর যুক্তরাষ্ট্র হচ্ছে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অংশীদার। ফলে দুই দেশের মধ্যকার বাণিজ্যযুদ্ধ এ অঞ্চলের অস্বস্তির কারণ হয়েছে।

গত অক্টোবরে আইএমএফ সতর্ক করেছে, বিশ্ব বাণিজ্যের এ টেনশনের কারণে সব দেশই কমবেশি ক্ষতিগ্রস্ত হবে। এ সময় আইএমএফ যুক্তরাষ্ট্রের জিডিপির প্রবৃদ্ধি কমিয়ে ২০১৯ সালের জন্য ২.৫ এবং ২০২০ সালের জন্য আরও কমিয়ে ১.৮ শতাংশ প্রক্ষেপণ করেছে।। এটা নিঃসন্দেহে বিশ্বব্যাপী সুদূরপ্রসারী হতাশার সৃষ্টি করবে, কেননা বিশ্ব অর্থনীতির জন্য যুক্তরাষ্ট্রের প্রবৃদ্ধি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য–বিবাদ কখনোই বিশ্বাস এবং গঠনমূলক সহযোগিতার জন্য সহায়ক হবে না। তাই টেকসই বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করার জন্য কোনো রকম কালক্ষেপণ না করে চলমান বিবাদকে উপশম করা উভয় দেশের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ।