বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী ইনভেস্টকর্প

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে বিশ্বের শীর্ষ স্থানীয় বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টকর্প। তারা দেশের আবাসন খাত, ভোগ্যপণ্য উৎপাদন ও প্রযুক্তি খাতে বিনিয়োগের আগ্রহের কথা জানিয়েছে। ভারত, শ্রীলঙ্কা, যুক্তরাষ্ট্রসহ ইউরোপ, মধ্যপ্রাচ্য, উত্তর আমেরিকা ও এশিয়া অঞ্চলে এখন পর্যন্ত ১৮৫টি প্রকল্পে বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি। ২০১৮ সাল শেষে ইনভেস্টকর্পের সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ২৫০ কোটি ডলার।

গতকাল রাজধানীর ওয়েস্টিন হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশে বিনিয়োগে আগ্রহের কথা জানান ইনভেস্টকর্পের নির্বাহী চেয়ারম্যান মোহাম্মদ মাহফুধ আলার্ধি। এ সময় প্রতিষ্ঠানটির সহকারী প্রধান নির্বাহী কর্মকর্তা হাজেম বিন গাসেম, এশিয়ার অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক তিমোতি মাটার উপস্থিত ছিলেন।

নিউইয়র্ক, লন্ডন ও বাহরাইনভিত্তিক এ প্রতিষ্ঠানের সহকারী প্রধান নির্বাহী কর্মকর্তা হাজেম বিন গাসেম বলেন, গত পাঁচ বছরে বাংলাদেশে ব্যাপক অর্থনৈতিক প্রবৃদ্ধি সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে। আর পৃথিবীর বিভিন্ন দেশে প্রতিবছর গড়ে ২০০ কোটি ডলার বিনিয়োগ করে ইনভেস্টকর্প। সম্প্রতি চীন ও ভারতে বিনিয়োগ করা হয়েছে। এর মধ্যে চীনে ২০ কোটি ডলার এবং ভারতে দেড় কোটি ডলার।

কত দিনের মধ্যে বাংলাদেশে বিনিয়োগ করবে ইনভেস্টকর্প, এ প্রশ্নের জবাবে হাজেম বিন গাসেম জানান, চূড়ান্ত বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার পর ভারত ও চীনে এক থেকে দুই বছর সময় লেগেছে। বাংলাদেশেও একই রকম সময় লাগতে পারে।

নির্বাহী চেয়ারম্যান মোহাম্মদ মাহফুধ আলার্ধি বলেন, বাহরাইন, নিউইয়র্ক, লন্ডন, আবুধাবি, রিয়াদ, দোহা, মুম্বাই ও সিঙ্গাপুরের মতো শহরে ইনভেস্টকর্পের অফিস রয়েছে। ইনভেস্টকর্প ১৯৮২ সালে কার্যক্রম শুরু করে। এ পর্যন্ত ইউরোপ ও আমেরিকায় ছয় শতাধিক আবাসন প্রকল্পে বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি, যার লেনদেন মূল্য ৫ হাজার ৯০০ কোটি ডলারের বেশি।

দুই দিনের সফরে গত মঙ্গলবার হোটেল সোনারগাঁওয়ে তাঁরা ব্যবসায়ীদের সঙ্গে বিনিয়োগ পরিবেশ নিয়ে আলোচনা করেন। আর বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এক বিজ্ঞপ্তিতে জানায়, গতকাল বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক আলোচনায় অংশ নেয় ইনভেস্টকর্পের প্রতিনিধিদল।