করোনার প্রভাব নেই ওয়ালস্ট্রিটে

  • করোনার সংক্রমণ বাড়লেও প্রভাব নেই যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে।

  • এসঅ্যান্ডপি-৫০০ সূচক গতকাল শূন্য দশমিক ২৩ শতাংশ বেড়ে অবস্থান করছে ৩ হাজার ৩৮৯ পয়েন্টে।

  • গতকাল বেড়েছে নাসডাক ও ডাও জোন্স সূচকও।

ক্যাপশন: এসঅ্যান্ডপি-৫০০ বছরের শুরু থেকে এখন পর্যন্ত ৫ শতাংশ বেড়েছে।
ছবি: রয়টার্স

করোনার সংক্রমণ বাড়ায় তীব্র উদ্বেগ সৃষ্টি হলেও এর প্রভাব পড়েনি যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে। গতকাল মঙ্গলবার একেবারেই বিপরীত আচরণ করেছে ওয়ালস্ট্রিট। এমনকি দর বেড়ে সূচকটি নতুন শীর্ষে উঠেছে। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পরপর তিন সপ্তাহ ধরে বৃদ্ধি পাচ্ছে এসঅ্যান্ডপি-৫০০ সূচক। গতকাল সূচক শূন্য দশমিক ২৩ শতাংশ বেড়ে অবস্থান করছে ৩ হাজার ৩৮৯ পয়েন্টে। গতকাল বেড়েছে নাসডাক ও ডাও জোন্স সূচকও। অর্থাৎ, করোনা নিয়ে উদ্বেগ থাকলেও এর প্রভাব পড়েনি পুঁজিবাজারে।


গত মার্চে ভয়াবহ দরপতন হয় যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে। ১৯ ফেব্রুয়ারি শীর্ষ অবস্থানে থাকা সূচক টানা কমতে কমতে মার্চে ৩৪ শতাংশ পর্যন্ত কমে যায়। সেই অবস্থান থেকে আবার ঘুরে দাঁড়ায় পুঁজিবাজার। মার্চের শেষ দিকে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক অর্থনৈতিক সহায়তার বিভিন্ন অভূতপূর্ব পদক্ষেপ ঘোষণা করায় ঊর্ধ্বমুখী ছিল সূচক। তবে শুরুতে এত বেশি পড়েছিল সূচক যে সে অবস্থায় ফিরে আসা বেশ কঠিন ছিল।

বিশ্লেষকেরা বলছেন, ফেডারেল রিজার্ভ নানা পদক্ষেপ এবং অন্যান্য সহায়তার ফলে বিনিয়োগকারীদের মধ্যে একটা আশা তৈরি হয়েছে যে অর্থনীতি আবার আগের অবস্থায় ফিরে আসবে। তারা শেয়ারবাজার ছাড়াও অন্য উপায় পাচ্ছে অর্থ উপার্জনের। তারা বলছেন, আশ্চর্যজনক হলেও এই দ্রুত প্রত্যাবর্তন নজিরবিহীন নয়, ১৯২৯ সাল থেকে এ রকম তিন বার হয়েছে।

নিউইয়র্কের এমইউএফজি ইউনিয়ন ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ক্রিস রুপকে বলেন, অর্থনীতির অন্যতম গুরুত্বপূর্ণ সূচকগুলো দেখে বোঝা যাচ্ছে যে মহামারির মন্দা আমরা কেবল কাটিয়েই উঠছি না, সেই সঙ্গে অর্থনৈতিক দৃষ্টিভঙ্গিও উজ্জ্বল হয়ে উঠছে।


সামগ্রিকভাবে, এসঅ্যান্ডপি-৫০০ বছরের শুরু থেকে এখন পর্যন্ত ৫ শতাংশ বেড়েছে।