'শুধু নম্বরের পেছনে ছুটতে চাইনি'

>

আর বুয়েট ভর্তি পরীক্ষায় প্রথম রাজশাহীর আসিফ ইকবাল। পড়ুন  মেধাবীর কাহিনি

বুয়েটের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন আসিফ ইকবাল। ছবি: শহীদুল ইসলাম
বুয়েটের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন আসিফ ইকবাল। ছবি: শহীদুল ইসলাম

‘পড়াশোনা করতে আমার মজাই লাগে।’ আসিফ ইকবাল কথা শুরু করেন এভাবে। তারপর একটু ভেঙে বলেন, ‘সবাই তো বেশি নম্বর পেতে চায়। আমি বিষয়টা ভালো করে বুঝতে চাই। বিজ্ঞানের বিষয়গুলো ভালো লাগে, তাই কখনো বিরক্তি আসে না।’
এই ‘পড়ালেখা-প্রিয়’ ছেলেটাই এ বছর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন। সারা দেশ থেকে নয় হাজারের বেশি মেধাবী ছাত্রছাত্রী এসেছিলেন বুয়েটের ভর্তিযুদ্ধে শামিল হতে। ৩ নভেম্বরে প্রকাশিত ফলাফলে দেখা গেল, নম্বর নিয়ে যাঁর মাথাব্যথা নেই, সেই আসিফই নম্বরের দিক দিয়ে সবার চেয়ে এগিয়ে আছেন!
আসিফ ইকবালের ডাক নাম কথা। তাঁর বাড়ি রাজশাহী নগরের ষষ্ঠীতলা এলাকায়। বাবা ইয়ারিফ হুসাইন সরকার রাজশাহী সিটি করপোরেশনের প্রকৌশল শাখার কর্মকর্তা। মা সামিনা পারভীন গৃহিণী। বাবা-মায়ের দুই সন্তানের মধ্যে আসিফ ছোট। বড় ভাই আসিফ আরেফিন চিকিৎসক। আসিফ ইকবাল রাজশাহী কলেজিয়েট স্কুল থেকে মাধ্যমিক এবং রাজশাহী কলেজ থেকে বিজ্ঞান বিভাগ নিয়ে উচ্চমাধ্যমিক পাস করেছেন।
কথার সঙ্গে কথা হচ্ছিল গত মঙ্গলবার। জানালেন, কেউ কোনো বিষয় চাপিয়ে দিক এটা তাঁর পছন্দ নয়। মা-বাবাও তাই নিজেদের ইচ্ছে ছেলের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা কখনো করেননি। আসিফের যেটা পছন্দ, মা-বাবাও সেটাই পড়তে উৎসাহিত করেন।
নিজের আগ্রহেই আসিফ স্কুল-কলেজে পড়ার সময় বিভিন্ন অলিম্পিয়াডে অংশ নিয়েছেন। ২০১৫ সালে ডাচ-বাংলা ব্যাংক-প্রথম আলো আয়োজিত গণিত অলিম্পিয়াডে রাজশাহীতে তিনি দ্বিতীয় রানার আপ হয়েছিলেন। পরে পারিবারিক সমস্যার কারণে ঢাকায় জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় আর অংশ নেওয়া হয়নি। তবে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত ‘ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং কনটেস্ট-২০১৪’-তে অংশ নিতে তিনি ঢাকায় এসেছিলেন। পেয়েছেন দ্বিতীয় পুরস্কার। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গত বছর অনুষ্ঠিত পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে তিনি প্রথম হয়েছেন।

পাঠ্যবইয়ের বিষয়গুলোর মধ্যে পদার্থবিজ্ঞানই আসিফের সবচেয়ে পছন্দের। শখের বশেই পাঠ্যবইয়ের বাইরেও পদার্থবিজ্ঞান নিয়ে পড়েন। সামনের দিনের পরিকল্পনা সম্পর্কে বলছিলেন, ‘প্রথমত, প্রকৌশলী হতে চাই। তারপর বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করব। ’

আসিফ যে সব সময় বইয়ের পাতায় মুখ গুঁজে থাকেন, তা নয়। অবসরে খেলা দেখে, বই পড়ে কিংবা সিনেমা দেখে তাঁর সময় কাটে। ক্রিকেট তাঁর খুব প্রিয়। বাংলাদেশ টেস্ট ক্রিকেট দলের অধিনায়ক মুশফিকুর রহিম তাঁর সবচেয়ে পছন্দের খেলোয়াড়।

আসিফের মা সামিনা পারভীন ছেলের পড়াশোনার ব্যাপারে বলেন, ‘ও খুবই শান্তশিষ্ট প্রকৃতির। কখনোই উচ্চ স্বরে পড়ে না। পড়াশোনা করছে কি না, বোঝাই যায় না। তবে বুঝি, ও খুব মনোযোগ দিয়ে পড়ে। পরীক্ষার খাতায় ওর লেখায় আমি কখনো কোনো শিক্ষককে লাল দাগ দিতে দেখিনি।’