চ্যানেল আইয়ের চেতনা চত্বরে কাল রবীন্দ্র মেলা

ড. আতিউর রহমান
ড. আতিউর রহমান

‘ইগলু-চ্যানেল আই রবীন্দ্র মেলা’য় এবার আজীবন সম্মাননা পাচ্ছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর, বিশিষ্ট অর্থনীতিবিদ ও রবীন্দ্র গবেষক ড. আতিউর রহমান। আজ সোমবার দুপুরে তা প্রথম আলোকে জানান চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

আগামীকাল মঙ্গলবার পঁচিশে বৈশাখ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। এ উপলক্ষে রাজধানীর তেজগাঁওয়ে চ্যানেল আইয়ের চেতনা চত্বরে আয়োজন করা হয়েছে ‘রবীন্দ্র মেলা’। অনুষ্ঠান শুরু হবে বেলা তিনটায়। চলবে সন্ধ্যা সাতটা পর্যন্ত। এ আয়োজনেই ড. আতিউর রহমানের হাতে আজীবন সম্মাননার ৫০ হাজার টাকার চেক, ক্রেস্ট আর উত্তরীয় তুলে দেওয়া হবে।

‘রবীন্দ্র মেলা’ উপলক্ষে গতকাল রোববার দুপুরে চ্যানেল আই ভবনে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এখানে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ, মহাব্যবস্থাপক (অনুষ্ঠান) আমিরুল ইসলাম, ইগলুর প্রধান নির্বাহী কর্মকর্তা জি এম কামরুল হাসান, বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার সভাপতি তপন মাহমুদ, রবীন্দ্রসংগীতশিল্পী লিলি ইসলাম, আনন্দ আলোর সম্পাদক রেজানুর রহমান প্রমুখ।

‘রবীন্দ্র মেলা’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে অতিথিরা
‘রবীন্দ্র মেলা’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে অতিথিরা

শামসুজ্জামান খান বলেন, ‘রবীন্দ্রনাথ এক বিস্ময়কর পৃথিবী। তাকে এখনো পুরো আবিষ্কার করা সম্ভব হয়নি। সুশৃঙ্খল রবীন্দ্রসংগীত চর্চায় বাংলাদেশ এগিয়ে থাকলেও রবীন্দ্র গবেষণায় বাংলাদেশ মানের দিক দিয়ে পিছিয়ে আছে।’ শহীদ মুনীর চৌধুরীর উদাহরণ তুলে ধরে তিনি বলেন, ‘পাকিস্তান পর্বে রবীন্দ্রনাথ থাকবে, নাকি থাকবে না প্রশ্নে মুনীর চৌধুরী বলেছিলেন, রবীন্দ্রনাথ বাঙালির অবিচ্ছিন্ন সাংস্কৃতিক সত্তা ও অবিচ্ছেদ্য অংশ।’ সংবাদ সম্মেলনে তিনি রবীন্দ্রনাথের লেখা থেকে পাঠ করে শোনান।

শাইখ সিরাজ জানান, চ্যানেল আইয়ের চেতনা চত্বরে এবার ১৩তম রবীন্দ্র মেলা অনুষ্ঠিত হবে। এবার আয়োজনে শিশুদের অংশগ্রহণ বেশি থাকবে। রবীন্দ্রনাথ-সংশ্লিষ্ট সংগঠন সুরের ধারা, সুর লহরি, সুরতীর্থ, উত্তরায়ণ মেলায় অংশ নেবে। তিনি জানান, রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে চ্যানেল আইয়ের পর্দায় থাকবে সকাল থেকে গানে গানে সকাল শুরু, তৃতীয় মাত্রা, নাটক আর সিনেমা।

তপন মাহমুদ বলেন, এই মেলা বিশ্বজুড়ে রবীন্দ্রজয়ন্তীর আনন্দ ভাগে বড় ভূমিকা রেখেছে। পাশাপাশি এই মেলার মাধ্যমে সম্পূর্ণ রবীন্দ্রনাথ উঠে আসছে।