মোশাররফ ও চঞ্চল দুজনকেই ১০-এ ১০ দেব: তৌকীর

তৌকীর আহমেদ
তৌকীর আহমেদ

২২ মে থেকে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে সার্কভুক্ত দেশগুলোর চলচ্চিত্র নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে অষ্টম সার্ক চলচ্চিত্র উৎসব। এতে অংশ নিচ্ছে তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’ চলচ্চিত্রটি। এই উৎসবে গত বছর তৌকীর আহমেদ পরিচালিত অজ্ঞাতনামা চলচ্চিত্রটি সেরা চিত্রনাট্যের পুরস্কার পেয়েছিল। এদিকে নতুন ছবি ফাগুন হাওয়ায়-এর কাজ শেষ করেছেন তিনি। সবকিছু নিয়ে কথা হলো এই নির্মাতা ও অভিনেতার সঙ্গে।

সার্ক চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছেন এবার? 
এখনো সিদ্ধান্ত নিইনি। যেতে পারি। এরই মধ্যে উৎসব কর্তৃপক্ষ আমার সঙ্গে যোগাযোগ করেছে। তারা অনুরোধ করেছে। দেখা যাক। এ উৎসবে প্রতিযোগিতা বিভাগে হালদা ছাড়াও আকরাম খানের খাঁচা ছবিটি অংশ নিচ্ছে।

গত বছর এই উৎসবে আপনার পরিচালিত ‘অজ্ঞাতনামা’ চলচ্চিত্রটি সেরা চিত্রনাট্যের পুরস্কার পেয়েছিল। এবারও তো ও রকম কিছু ঘটতে পারে! 
(হাসি) ঘটবে কি না, জানি না। তবে গত বছরের অভিজ্ঞতাটা খুব ভালো। আমাদের এই অঞ্চলে যে দারুণ দারুণ ছবি নির্মিত হচ্ছে, সেটা ওই উৎসবে গিয়ে বুঝেছি। নেপাল, শ্রীলঙ্কাসহ সার্কভুক্ত দেশগুলোর অসাধারণ কিছু চলচ্চিত্র উপভোগ করেছিলাম। উৎসবে কিন্তু এই অঞ্চলের সেরা নির্মাতাদের সেরা ছবিগুলোই যায়। তাই পুরস্কার পাওয়াটা সহজ নয়।

আপনার নতুন ছবি ‘ফাগুন হাওয়ায়’-এর খবর কী?
শুটিং শেষ। সম্পাদনা চলছে। ডাবিং বাকি। ইচ্ছা আছে এ বছরই ছবিটি মুক্তি দেওয়ার। ছবিতে আমাদের দেশের অভিনয়শিল্পীরা ভারতের যশপাল শর্মার সঙ্গে পাল্লা দিয়ে অভিনয় করেছেন।

নতুন ছবির পরিকল্পনা করেছেন?
আগে ফাগুন হাওয়ায় শেষ হোক। তারপর নতুনটা শুরু করব। তবে বিষয়টা ঠিক করে রেখেছি। কিন্তু এখনই বলতে চাইছি না।

এখন তো ঈদের মৌসুম। অভিনয় করছেন তো?
কিছু করছি। তবে এ বছর বিশ্বকাপ ফুটবলের কারণে খুব বেশি কাজ হচ্ছে বলে মনে হয় না। আবার এমনও হতে পারে, গুটিকয়েক শিল্পী নিশ্চয়ই অনেক ব্যস্ত।

আপনার পরিচালনায় একসময় বিপাশা হায়াত প্রায়ই অভিনয় করতেন। এখন খুব বেশি দেখা যায় না। কারণ কী?
চিত্রশিল্পী হিসেবে ওর ব্যস্ততা বেড়েছে। অভিনয়ের আগ্রহটাও কমে গেছে। এ কারণেই কম দেখা যায়।

বাংলাদেশে আপনার প্রিয় তিনজন নির্মাতা কে?
জহির রায়হান, আলমগীর কবির ও আমজাদ হোসেন।

আপনাকে যদি নম্বর দিতে বলি তাহলে মোশাররফ করিম ও চঞ্চল চৌধুরীকে ১০-এ কত দেবেন?
আমি দুজনকেই ১০-এ ১০ দেব।