কড়া সমালোচনার মুখে সোনম কাপুর

বিয়ের পর সোনম কাপুর ও আনন্দ আহুজা
বিয়ের পর সোনম কাপুর ও আনন্দ আহুজা


বিয়ের পর দেখা যায় অনেক স্ত্রী বদলে ফেলেন নিজের নাম। তাঁরা নিজের নামের সঙ্গে জুড়ে দেন স্বামীর নাম। কিন্তু এবার যা হলো তা দেখে যে কেউ চমকে যাবেন। বলিউড তারকা সোনম কাপুরের স্বামী আনন্দ আহুজা বিয়ের পর নিজের নাম বদলে ফেলেছেন। নিজের নামের সঙ্গে জুড়ে দিয়েছেন স্ত্রীর নাম! তিনি এখন লিখছেন ‘আনন্দ এস আহুজা’। তার মানে ‘আনন্দ সোনম আহুজা’। তা দেখে সোনম তো দারুণ খুশি।

এদিকে বিয়ের আগে সোনম কাপুর নিজেকে ‘নারীবাদী’ হিসেবেই বেশি পরিচয় দিয়েছেন। নারীদের যেকোনো ব্যাপারে তিনি নিজের মতামত তুলে ধরেছেন। নারীদের অধিকার আদায়ের ব্যাপারে ছিলেন সোচ্চার। নারীর নামের সঙ্গে স্বামীর পদবি জুড়ে দেওয়ায় ক্ষেত্রে তিনি ছিলেন ঘোরবিরোধী। কিন্তু বিয়ের পর দেখা গেল ভিন্ন চিত্র। বিয়ের পর সোনম কাপুর ইনস্টাগ্রামে নিজের নাম এখন লিখছেন ‘সোনম কাপুর আহুজা’।

আর তাতেই খেপেছেন অনেকে। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই সোনম কাপুরের এই ভূমিকার সমালোচনা করেছেন। এই নায়িকার অনেক ভক্তও তা নিয়ে করেছেন তির্যক মন্তব্য। অনেকেই সরাসরি প্রশ্ন করেছেন, সোনম কীভাবে সেই পিতৃতান্ত্রিক রীতি মেনে নিজের পদবির সঙ্গে স্বামীর পদবি জুড়েছেন?

সব সমালোচনা আর তির্যক মন্তব্যের কড়া জবাব দিয়েছেন সোনম কাপুর। তিনি প্রশ্ন করেছেন, নারীবাদী শব্দের প্রকৃত অর্থ কী? আর তাঁর নামের শেষে যে কাপুর পদবি আছে, সেটাও তাঁর বাবার, যিনি একজন পুরুষ। বাবার পদবি যদি তিনি রাখতে পারেন, তাহলে আহুজা পদবি ব্যবহারে সমস্যা কী? সোনম কাপুর সবাইকে জানিয়ে দেন, তিনি স্বেচ্ছায় নিজের পদবি বদলেছেন। তবে সমালোচকদের কাছে তিনি জানতে চেয়েছেন, আনন্দ আহুজা যে এখন নিজের নাম বদলেছেন, তা নিয়ে কেন কেউ কিছু বলছে না?

বিয়ের পর সোনম কাপুর ও আনন্দ আহুজা
বিয়ের পর সোনম কাপুর ও আনন্দ আহুজা


৮ মে বলিউড তারকা সোনম কাপুরের সঙ্গে তাঁর অনেক দিনের প্রেমিক ব্যবসায়ী আনন্দ আহুজার বিয়ে হয়। সোনমের খালা ও ইন্টেরিয়র ডিজাইনার কবিতা সিংয়ের রকডেল বাংলোয় তাঁদের বিয়ে হয়েছে শিখ রীতি অনুসারে। সেদিন রাতে তাঁদের বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠান হয় মুম্বাইয়ের পাঁচ তারকা লীলা হোটেলে।

জানা গেছে, বিয়ের পর এখনই বাবার বাড়ি ছাড়ছেন না সোনম। তিনি এখন আছেন ফ্রান্সে। সেখানে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছেন। সেখান থেকে ফিরে এই তারকা নিজের বাবার বাড়িতেই উঠবেন। স্বামী আনন্দ আহুজাও থাকবেন তাঁর সঙ্গে। সোনমের বাবা অভিনেতা অনিল কাপুরেরও নাকি ইচ্ছা, মেয়ে আর মেয়েজামাই তাঁদের সঙ্গেই থাকুক। তাই আপাতত কাপুর বাংলোই হচ্ছে মিস্টার অ্যান্ড মিসেস আহুজার সাময়িক ঠিকানা।

বিয়ের কয়েক দিন আগে সোনম কাপুর আর আনন্দ আহুজাকে মুম্বাইয়ের বান্দ্রা আর জুহু এলাকায় বাড়ি খুঁজতে দেখা গেছে। তবে এখনো তাঁরা ঠিক গুছিয়ে উঠতে পারেননি। সোনমের আসন্ন ছবি ‘ভিরে দি ওয়েডিং’-এর প্রচারণা। এরপর আছে বাবা অনিল কাপুরের সঙ্গে ‘এক লাড়কি কো দেখা তো’ ছবির শুটিং। সব মিলিয়ে সোনম খুব ব্যস্ত। আনন্দকেও ব্যবসা সামলাতে নিয়মিত দিল্লি-মুম্বাই করতে হচ্ছে। তাই নতুন সংসার পাতার জন্য দুজনের আরও একটু সময় চাই। এই কয়টা দিন আনন্দকে ঘরজামাই হয়েই থাকতে হবে।

তবে সোনম আর আনন্দ কোন শহরে ঘর বাঁধবেন, সেটা নিয়ে বেশ দ্বিধায় আছেন। কারণ, সোনমের পরিবার ও ক্যারিয়ার মুম্বাইয়ে। আনন্দ আহুজার পরিবারের সবার ব্যবসাও দিল্লিতে। আনন্দকে ক্ষণিকের ঘরজামাই হয়ে থাকতে হলেও তিনি কিন্তু বিশাল ধনসম্পদের মালিক। আনন্দের বাবা হরিশ আহুজা দিল্লির বড় ব্যবসায়ী। তাঁরা ভারতের অন্যতম বড় রপ্তানি প্রতিষ্ঠান শাহি এক্সপোর্টের মালিক। আনন্দ এই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক। এ ছাড়া ‘ভেজ নন ভেজ’ নামে একটি মাল্টি ব্র্যান্ড স্নিকার্স কোম্পানি আছে আনন্দের। তিনি ‘ভানে’ নামের একটি পোশাক ব্র্যান্ডের কর্ণধার। সব মিলিয়ে সোনমের বর নাকি ৩০ হাজার কোটি টাকার সম্পদের মালিক!