মুক্তি পাচ্ছে ইতিহাসের সবচেয়ে 'অপয়া' ছবি

‘দ্য ম্যান হু কিলড ডন কেয়োটি’ ছবির দৃশ্য
‘দ্য ম্যান হু কিলড ডন কেয়োটি’ ছবির দৃশ্য

ব্রিটিশদের জন্য আজ ১৯ মে একটি শুভ দিন, দুটি কারণে। একটি কারণ তো এতক্ষণে সবাই জেনে গেছেন, আজ প্রিন্স হ্যারি আর মেগান মার্কেলের বিয়ে হয়েছে। অন্যটি হলো ট্যারি গিলিয়ামের ‘অভিশপ্ত’ ছবি ‘দ্য ম্যান হু কিলড ডন কেয়োটি’ ২৯ বছর পর মুক্তি পেতে যাচ্ছে।

আজ শনিবার ৭১তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী ছবি হিসেবে ‘দ্য ম্যান হু কিলড ডন কেয়োটি’র উদ্বোধনী প্রদর্শনী হবে। ছবিটির কাজ শুরু হয়েছিল সেই ১৯৮৯ সালে। তবে নানা প্রতিবন্ধকতা একেক সময় একেকভাবে ভুগিয়েছে ছবিটিকে। কখনো ছবির প্রযোজক মিলছিল না, কখনো ছবির অভিনেতার ক্যানসারে আক্রান্ত হওয়ার কারণে আটকে গেছে ছবির শুটিং, কখনো আবার শুটিং সেটে আকস্মিক বন্যা—এভাবে নানা সময় নানা বিপর্যয় আছড়ে পড়েছে ছবিটির ওপর।

এই ছবি নির্মাণের ভাবনা নিয়ে নির্মাতা ট্যারি গিলিয়াম মূলত ১৯৮৯ সাল থেকে এগোতে শুরু করেন। ১৯৯৮ সালে পান ৩২ মিলিয়ন ডলারের বাজেট। এরপর ২০০০ সালের সেপ্টেম্বর মাসে শুরু হয় ছবির শুটিং। ছবিটি অবশেষে আলোর মুখ দেখছে আজ, অর্থাৎ ২০১৮ সালের ১৯ মে। এই দীর্ঘ সময় ধরে আটকে থাকা ব্রিটিশ ছবিটিকে বলা হয় ইতিহাসের সবচেয়ে ‘অপয়া’ ছবি।

কান উৎসবে ফটোকলে ট্যারি গিলিয়ামের সঙ্গে ছবির শিল্পী ও কুশলীরা
কান উৎসবে ফটোকলে ট্যারি গিলিয়ামের সঙ্গে ছবির শিল্পী ও কুশলীরা

আজ দুপুরে ছবির সংবাদ সম্মেলনে এসে স্বস্তির নিশ্বাস ফেলেন ট্যারি গিলিয়াম। ৭৭ বছর বয়সী এ নির্মাতা একটি আটকে থাকা সিনেমার স্বপ্ন থেকে বেরিয়ে আসতে পারায় ছিলেন দারুণ ফুরফুরে মেজাজে। শিল্পী-সাংবাদিক সবার সঙ্গেই খোশমেজাজে দিয়েছেন আড্ডা, বলেছেন দারুণ এক বোঝা থেকে মুক্তি পাওয়ার অনুভূতি। মজা করে বলেন, ‘খুব জলদিই ছবি মুক্তি দিতে পেরে আমি আনন্দে ভেসে যাচ্ছি!’

‘দ্য ম্যান হু কিলড ডন কেয়োটি’ ছবিটি দিয়ে আজ শেষ হচ্ছে কান চলচ্চিত্র উৎসবের এবারের আসর। আজ রাতে পর্দা নামবে এ উৎসবের। তবে পর্দা ফেলার আগে উৎসব আয়োজকেরা ঘোষণা করবে এবারের উৎসবের জয়ীদের নাম।