নতুন নাম নয়, জাতীয় চলচ্চিত্র পুরস্কার থেকে 'বাতিল' একটি বিভাগ

‘নিয়তি’ ছবিতে অভিনয় করেছেন আরিফিন শুভ ও জলি
‘নিয়তি’ ছবিতে অভিনয় করেছেন আরিফিন শুভ ও জলি

গত এপ্রিলের প্রথম সপ্তাহে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬’ ঘোষণার পরই একটি বিভাগের পুরস্কার নিয়ে ব্যাপক সমালোচনা হয়। চলচ্চিত্র-সংশ্লিষ্ট অনেকেরই অভিযোগ ছিল, ‘সেরা নৃত্য পরিচালক’ হিসেবে যাঁর নাম ঘোষণা করা হয়েছে, তিনি সংশ্লিষ্ট ছবিতে কোনোভাবেই যুক্ত ছিলেন না। এবার জানা গেছে, যাচাই-বাছাই শেষে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬’ থেকে ‘সেরা নৃত্য পরিচালক’ বিভাগটি বাতিল করা হয়েছে। গতকাল বুধবার বিকেলে বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক।

‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬’ আয়োজনে সেরা নৃত্য পরিচালক হিসেবে মোহাম্মদ হাবিবের নাম ঘোষণা করা হয়। এরপর মোহাম্মদ হাবিব নিজেও এই পুরস্কার নিতে অস্বীকৃতি জানান। তিনি জানান, ‘নিয়তি’ ছবিতে নৃত্য পরিচালক হিসেবে তিনি কোনো কাজ করেননি।

‘নিয়তি’ ছবিতে ‘ঢাকাই শাড়ি’ শিরোনামের গানের নৃত্য পরিচালনার জন্য নৃত্য পরিচালক হিসেবে মোহাম্মদ হাবিবের নাম ঘোষণা করা হয়। আদতে ছবির গানে নৃত্য পরিচালক হিসেবে কাজ করেন ভারতের জয়েশ প্রধান, এমনটাই জানান ছবির পরিচালক জাকির হোসেন রাজু। ২০১৬ সালের আগস্টে মুক্তি পাওয়া ‘নিয়তি’ ছবিতে অভিনয় করেন আরিফিন শুভ ও জলি।

তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক বলেন, ‘চলচ্চিত্র পুরস্কারের জন্য ছবি জমা দেওয়ার সময় প্রযোজকের পক্ষ থেকে সব তথ্য দেওয়া হয়। সেই তথ্যের ভিত্তিতে জুরিবোর্ডের সদস্যরা বিচারকাজ করে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন। কিন্তু নাম ঘোষণার পর জানা যায়, যিনি পুরস্কার পেয়েছেন, তিনি নাকি ওই ছবিতে কাজই করেননি। এরপর আমরা এবারের মতো বিভাগটি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি।’

তথ্য গোপন করার কারণে প্রযোজক কিংবা প্রযোজনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না, এ ব্যাপারে আজ বৃহস্পতিবার সকালে জানতে চাওয়া হলে আবদুল মালেক বলেন, ‘এ নিয়ে কোনো আইন নেই। গবেষণা করার সময়ও নেই। আমরা আপাতত পুরস্কার বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত করেছি। প্রযোজক মনে করেছেন নাম দিয়েছেন।’

তথ্য গোপন করে যিনি এমন কাজ করেছেন, তাঁর বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেবেন কি না, এ বিষয়ে আবদুল মালেক বলেন, ‘এটা কোনো বিষয়ই না। এটা আমাদের কাছে একটা তুচ্ছ বিষয়।’

বাংলাদেশের চলচ্চিত্রশিল্পে অবদানের জন্য সরকার এ বছর ২৫টি বিভাগে ২৮ জন ব্যক্তিকে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬’ দিচ্ছে। আর প্রামাণ্যচিত্রের জন্য পুরস্কার পাচ্ছে মুক্তিযুদ্ধ জাদুঘর ও একাত্তর মিডিয়া লিমিটেড।

আগামী ৮ জুলাই সন্ধ্যায় ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেম মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্ত শিল্পী ও কলাকুশলীদের হাতে পুরস্কার তুলে দেবেন।