চলনবিলে 'কৃষকের ঈদ আনন্দ'

‘কৃষকের ঈদ আনন্দ’ অনুষ্ঠানের দৃশ্য
‘কৃষকের ঈদ আনন্দ’ অনুষ্ঠানের দৃশ্য

‘চলনবিল এলাকায় কৃষিবৈচিত্র্যের সঙ্গে জড়িয়ে আছে লোকজ সংস্কৃতির বহুমাত্রিক উপকরণ। গ্রামীণ সংস্কৃতির নানা ধারা ও কৃষকের যাপিত জীবনের গল্পের বুননে সমৃদ্ধ করার প্রচেষ্টা এবারের “কৃষকের ঈদ আনন্দ”। এবারও “কৃষকের ঈদ আনন্দ”-এ থাকবে নতুন অনেক খেলা ও গল্পের আয়োজন।’ বললেন শাইখ সিরাজ, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান। ‘কৃষকের ঈদ আনন্দ’ অনুষ্ঠানটি পরিকল্পনা, উপস্থাপনা ও পরিচালনা করেছেন তিনি।

সম্প্রতি সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার খুটিগাছা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ধারণ করা হয় ‘কৃষকের ঈদ আনন্দ’ অনুষ্ঠান। বরাবরের মতো গ্রামীণ সংস্কৃতির নানা কিছু ও কৃষকের যাপিত জীবন দেখানো হবে।

‘কৃষকের ঈদ আনন্দ’ অনুষ্ঠানের দৃশ্য
‘কৃষকের ঈদ আনন্দ’ অনুষ্ঠানের দৃশ্য

কী কী থাকছে ‘কৃষকের ঈদ আনন্দ’ অনুষ্ঠানে? আয়োজকদের কাছ থেকে জানা গেছে, এবার ‘কৃষকের ঈদ আনন্দ’ অনুষ্ঠানে বালিশ লড়াই, তৈলাক্ত কলাগাছে ওঠা, পাওয়ার টিলার রেসের পাশাপাশি মামা-ভাগনের অবাক দৌড়, বর সাজবে বউয়ের হাতে, চাড়িবাইচ, বল গড়িয়ে কোথায় যায় দৌড়ে ধরি তিনজনায় নামের বিচিত্র সব খেলা থাকবে। থাকবে দেশ-বিদেশের কৃষি ও কৃষককে নিয়ে নানা প্রতিবেদন।

অনুষ্ঠানটি পরিকল্পনা, উপস্থাপনা ও পরিচালনা করেছেন শাইখ সিরাজ। ‘কৃষকের ঈদ আনন্দ’ অনুষ্ঠানটি আগামী ঈদুল ফিতরের পরদিন বিকেল সাড়ে চারটায় চ্যানেল আইতে প্রচারিত হবে।