শিল্পকলা পদক পাচ্ছেন সাত গুণী

সংবাদ সম্মেলনে বক্তৃতা দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী
সংবাদ সম্মেলনে বক্তৃতা দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী

বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রবর্তিত ২০১৭ সালের ‘শিল্পকলা পদক’ ঘোষণা করা হয়েছে। এ বছর পদক পাচ্ছেন দেশের সাতজন গুণী। আজ রোববার দুপুরে এক সংবাদ সম্মেলনে পদকপ্রাপ্ত ব্যক্তিদের নাম ঘোষণা করেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক লিয়াকত আলী। এ বছর কণ্ঠসংগীতে মিহির লালা, যন্ত্রসংগীতে মোহাম্মদ আলাউদ্দিন মিয়া, আলোকচিত্রে নাসির আলী মামুন, নৃত্যকলায় শর্মিলা বন্দ্যোপাধ্যায়, চারুকলায় চন্দ্র শেখর দে, লোকসংস্কৃতিতে কাঙ্গালিনী সুফিয়া বেগম এবং নাট্যকলায় এস এম মহসিন পুরস্কার পাচ্ছেন।

নির্বাচিত গুণীজনদের প্রত্যেককে স্বর্ণপদক, এক লাখ টাকা ও সনদ প্রদান করা হবে। আগামীকাল সোমবার দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে পদকপ্রাপ্ত ব্যক্তিদের হাতে পদক তুলে দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংস্কৃতিসচিব মো. নাসির উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। স্বাগত বক্তব্য দেবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী। আলোচনা ও পদক প্রদান শেষে অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীরা অ্যাক্রোবেটিক পরিবেশন করবে।

সাত গুণী পাচ্ছেন ‘শিল্পকলা পদক’
সাত গুণী পাচ্ছেন ‘শিল্পকলা পদক’

আজ সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী। সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হচ্ছে। এটি একটি জাতীয় কার্যক্রম। দেশের শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজন এবং তাদের কর্মকে চিহ্নিত করে সংস্কৃতির পৃষ্ঠপোষকতা ও বিকাশ সাধনের লক্ষ্যে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের শিল্পকলা পদক প্রদান নীতিমালা অনুযায়ী বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক ‘শিল্পকলা পদক’ প্রদান করা হয়। নীতিমালা অনুযায়ী বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক, একাডেমির সচিব, একাডেমির ছয়জন পরিচালক, সাতজন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি সমন্বয়ে সর্বমোট ১৬ সদস্যের কমিটি প্রতিবছর পদক প্রদানের ক্ষেত্রে এবং পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। এবার বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্বদের মধ্যে নির্বাচকের দায়িত্ব পালন করেছিলেন সন্‌জীদা খাতুন, মুস্তাফা মনোয়ার, রামেন্দু মজুমদার, সমরজিৎ রায় চৌধুরী, আ ব ম নূরুল আনোয়ার, সৈয়দ মনজুরুল ইসলাম ও মিনু হক।

‘শিল্পকলা পদক’ প্রদানের জন্য ১০টি বিষয় রয়েছে। এগুলো হচ্ছে কণ্ঠসংগীত, যন্ত্রসংগীত, নৃত্যকলা, নাট্যকলা, চারুকলা, আবৃত্তি, আলোকচিত্র, যাত্রাশিল্প, চলচ্চিত্র ও লোকসংস্কৃতি। এখান থেকে বাছাই করে সাতটি বিষয়ে পদক দেওয়া হয়। আগামী বছর থেকে এর সঙ্গে সাংস্কৃতিক গবেষণা, সৃজনশীল সংগঠক, সাংস্কৃতিক গবেষক বিষয় তিনটি যুক্ত হবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।