আট দিনেই ভাইরাল মাহতিম শাকিবের গান

মাহতিম শাকিবের ‘এই মন তোমাকে দিলাম’ গানের মিউজিক ভিডিওর দৃশ্য
মাহতিম শাকিবের ‘এই মন তোমাকে দিলাম’ গানের মিউজিক ভিডিওর দৃশ্য

মাত্র আট দিন আগের কথা। ২২ মে ইউটিউবে মাহতিম শাকিব নামের এক কিশোরের একটি গান বেরিয়েছে। গানটির শিরোনাম ‘এই মন তোমাকে দিলাম’। এরই মধ্যে গানটি দেখা হয়েছে ৭ লাখ ২৪ হাজার বার। গানটি লাইক পেয়েছে ৪২ হাজার। এর আগে গত ৫ মে ইউটিউবে বেরিয়েছে মাহতিম শাকিবের গাওয়া রবীন্দ্রসংগীত ‘ফাগুন হাওয়ায়’। এই গানটিও দেখা হয়েছে প্রায় আড়াই লাখ বার। এই দুটির মধ্যে ‘এই মন তোমাকে দিলাম’ গানটি এরই মধ্যে ভাইরাল হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে গানটি অসংখ্য শেয়ার হয়েছে। অনেকেই গানটি শেয়ার করে প্রশংসা করেছেন, ইতিবাচক মন্তব্য করেছেন। ইউটিউবে বাংলা গানের পাশাপাশি মাহতিম শাকিবের গাওয়া ইংরেজি কভার গানও আছে। এবার জানার পালা, কে এই মাহতিম শাকিব?

আজ মঙ্গলবার বিকেলে কথা হয় মাহতিম শাকিবের সঙ্গে। মাহতিম শাকিব ধানমন্ডি সরকারি বালক উচ্চবিদ্যালয়ের ছাত্র। এ বছর এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন। বয়স ১৭। বাসা রাজধানীর ইন্দিরা রোডে। বাবা আনিসুর রহমান ব্যবসায়ী, মা-বাবার ব্যবসায় সহযোগিতা করছেন।

পুরোনো বাংলা ছবির গান শোনার ব্যাপারে আগ্রহ হলো কেন? মাহতিম শাকিব বলেন, ‘আমি এনটিভির মার্কস অল রাউন্ডার প্রতিযোগিতায় প্রথম রানার আপ হয়েছিলাম। সেটা ২০১০ সালের কথা। ওই সময় আমাকে অনেক গান শুনতে হয়েছে। একই দিনে একাধিক রাউন্ডের প্রতিযোগিতা হতো। হাতে সময় থাকত খুবই কম। এই অল্প সময়ে প্রতিটি গান যথাযথভাবে রপ্ত করেছি। গান শোনার আগ্রহটা আমার তখন থেকেই।’

আর মাহতিম শাকিব গান গাওয়ার আগ্রহ তৈরির পেছনের কথা বললেন এভাবে, ‘গানের প্রতি টান অনুভব করছি ২০১৩ সাল থেকে। এরপর ধীরে ধীরে এর ভেতরে ঢোকার চেষ্টা করেছি। একটা গান চাইলেই আপনার মুড বদলে দিতে পারে। কীভাবে, কী ক্ষমতা রাখে, কী কারণ থাকে—এসব ভাবতে ভাবতে গানটার প্রতি অনেক ভালোবাসা তৈরি হয়ে যায়। আমি আসলে গানের সুরকে ধারণ করার চেষ্টা করি। যে গান যখন সামনে পেয়েছি, ভালো লেগেছে, সেটাই শুনেছি, গেয়েছি।’

‘মানুসী’ ছবিতে সাবিনা ইয়াসমীনের গাওয়া ‘এই মন তোমাকে দিলাম’ নতুন করে গেয়েছেন মাহতিম শাকিব। চলচ্চিত্রে গানটির সঙ্গে অভিনয় করেছেন ওয়াসিম ও রোজিনা। ইউটিউবে সবচেয়ে বেশি প্রশংসিত হয়েছে মাহতিম শাকিবের গায়কী আর অন্য রকম পরিবেশনা। এ ব্যাপারে মাহতিম শাকিব বলেন, ‘আমি কিন্তু নানা ধরনের গান শুনি। এই যেমন পুরোনো দিনের গান, শাস্ত্রীয় সংগীত, ধ্রুপদি সংগীত, টপ্পা, চুমরি। ইংরেজি গানও শুনি। ইউটিউবে আমাদের পুরোনো ছবির গান শুনতে গিয়ে প্রায়ই কিছু সমস্যার মুখোমুখি হতে হয়। এই যেমন অডিওর কোয়ালিটি খুবই খারাপ। সেদিক থেকে এই গানগুলো নতুন করে গাওয়ার আগ্রহ তৈরি হয়, যাতে আমাদের সময়ের ছেলেমেয়েরা পছন্দ করে, ঠিক সেভাবে।’ কিন্তু মাহতিম শাকিবের গান শুনছেন সব বয়সী শ্রোতারা।

মাহতিম শাকিব জানান, স্কুলে ভর্তির আগে থেকেই তাঁর গান শেখার শুরু। প্রায় ১১ বছর ধরে শুদ্ধ সংগীতের ওপর প্রশিক্ষণ নিচ্ছেন। আগামী দিনে গান নিয়ে পড়াশোনা করবেন। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ম্যানহাটন মিউজিক একাডেমি থেকে বৃত্তি পেয়েছেন। আগামী বছর সেখানে যাচ্ছেন তিনি। সংগীতের মর্যাদাপূর্ণ ‘গ্র্যামি অ্যাওয়ার্ড’ জয়ের স্বপ্ন তাঁর।