ভক্ত রনিকে যা বললেন মোশাররফ করিম

মোশাররফ করিমের সঙ্গে আনন্দ কুইজ বিজয়ী হাবিবুর রনি। ছবি: খালেদ সরকার
মোশাররফ করিমের সঙ্গে আনন্দ কুইজ বিজয়ী হাবিবুর রনি। ছবি: খালেদ সরকার

বেশ কয়েক দফা সময় পেছাতে হলো। ‘আনন্দ কুইজ ২’-এর বিজয়ী হাবিবুর রনির পরীক্ষা চলছে। মোশাররফ করিম ব্যস্ত ঈদের নাটকের শুটিং নিয়ে। আজ মালয়েশিয়া তো পরশু কক্সবাজার করছেন। গাজীপুরের পূবাইলেও টানা কয়েক দিন শুটিং করেছেন এই অভিনেতা। তাই সময় মেলানো কঠিন হয়ে যাচ্ছিল। অবশেষে ২৭ তারিখ উত্তরার একটি শুটিংবাড়িতে ভক্তের সঙ্গে দেখা করার সময় নির্ধারণ হলো। হাবিবুর রনির ওই দিনও পরীক্ষা। কিন্তু প্রিয় অভিনেতা বলে কথা, পরীক্ষা দিয়েই আসতে পারবেন। দুপুরেই রওনা হলেন ময়মনসিংহ থেকে। রোববার ইফতারের ঘণ্টাখানেক আগে হাজির হলেন নির্দিষ্ট শুটিংবাড়িতে। মোশাররফ করিম তখন ক্যামেরার সামনে। দূর থেকে দেখেই হাবিবুর রনি মুগ্ধ হয়ে গেলেন। সেই মুগ্ধতা নিয়েই দেখতে থাকলেন শুটিং। দৃশ্য শেষ হতেই বললেন, ‘চোখের সামনে মোশাররফ করিমের অভিনয় দেখব, এটা ভাবিনি। প্রথম আলো ও আনন্দকে কী বলে যে ধন্যবাদ দেব।’

দৃশ্য শেষ করে এলেন জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। পরিচয় করিয়ে দিতেই হাত বাড়িয়ে দিলেন মোশাররফ করিম। তারপর বুকে নিলেন। হাবিবুর রনির চোখে তখন পানি। মোশাররফ করিম তাঁকে নিয়ে গেলেন শুটিংবাড়ির ছাদে। সিঁড়ি ভাঙতে ভাঙতে মোশাররফ করিম জানতে চাইলেন, কোথায় কিসে পড়েন তিনি?

রনি ঠিকঠাক কথা বলতে পারছিলেন না। বোঝাই গেল, মোশাররফ করিমের সামনে দাঁড়িয়ে স্বাভাবিক কথা আটকে যাচ্ছে। একটু ধাতস্থ হয়ে বললেন, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ২য় বর্ষে। ভক্তের সঙ্গে কথা চলতে থাকে মোশাররফ করিমের।
তোমাদের ময়মনসিংহে তো আমি গেছি।
জি, আমি জানি সিকান্দর বক্স নাটকের শুটিংয়ের সময়।
বাহ, তুমি জানো দেখছি।
জি ভাইয়া, সবই জানি। আপনার সব খবর আমি পড়ি। নাটক দেখি নিয়মিত। আমার একটা প্রশ্ন আছে!
বলো।

আপনি কতগুলো অঞ্চলের ভাষা জানেন এবং এগুলো কীভাবে রপ্ত করলেন?
কতগুলো অঞ্চলের জানি ঠিক বলতে পারছি না। রপ্ত করার কিছু নাই। শুটিংয়ের সময় একটু চেষ্টা করি। সবার কাছ থেকে জেনে নিই, তারপর হয়ে যায়।
ছাদের আরেক প্রান্তে একটা দৃশ্য ধারণ হবে। সেটার প্রস্তুতি চলতে থাকে। ততক্ষণে ছাদে সহশিল্পী রুনা খান এসে হাজির হন। রুনা খানের সঙ্গে রনিকে পরিচয় করিয়ে দেন মোশাররফ করিম। রনি বলেন, আপনি এবার মেরিল-প্রথম আলো পুরস্কার পেয়েছেন। আপনার ছিটকিনি ছবিটি এখনো দেখিনি। ময়মনসিংহে গেলে দেখব। মোশাররফ করিম জানতে চান হাবিবুর রনির পরিবার প্রসঙ্গে। বাবা কী করেন? কয় ভাইবোন?
রনি জানান, তাঁর গ্রামের বাড়ি দিনাজপুরের পার্বতীপুরে। বাবা বড়পুকুরিয়া কয়লার খনির শ্রমিক। আর কোনো ভাইবোন নেই। কথার সঙ্গে ফুটনোট হিসেবে দেন তাঁর বাবাও মোশাররফ করিমের ভক্ত। সুযোগ পেলেই তাঁর নাটক দেখেন। বাবাকে শুভেচ্ছা জানান মোশাররফ।

নাটকের দৃশ্য ধারণের সময় হয়ে যায়। মোশাররফ করিমকেও ভক্তের সঙ্গে কথা শেষ করতে হয়। শেষ করার আগে বলেন, ‘তুমি জীবনে যা কিছুই করবে, আনন্দ নিয়ে করবে। পড়াশোনা করলেও সেটা আনন্দ নিয়ে করবে। কারণ, আনন্দ ছাড়া পড়লে হয়তো সার্টিফিকেট পাবে। কিন্তু সত্যিকারের শিক্ষিত হতে পারবে না। আমি অভিনয়টা আনন্দ নিয়ে করি বলেই সম্ভবত মানুষ পছন্দ করেন। তুমি বড় হয়ে যা কিছুই হও না কেন, আনন্দ ছাড়া কিছু করবে না।’

রনি মাথা নিচু করে উপদেশ শোনেন। ‘আমি আপনার কথা অক্ষরে অক্ষরে পালন করব। আপনি আমার জন্য দোয়া করবেন।’ মোশাররফ করিম বলেন, ‘তোমরাও আমার জন্য দোয়া করবে। তোমার বন্ধুদের আমার শুভেচ্ছা দেবে। আর বাবাকে সালাম দিয়ো।’

ইফতারের সময় হয়ে যায়। একসঙ্গে ইফতার করে তবে বিদায় নিতে বলেন মোশাররফ করিম। প্রিয় অভিনেতার কথা শোনেন রনি। এই ফাঁকে পকেট থেকে মুঠোফোন বের করে ফোন দেন কাউকে। ‘জি আব্বা দেখা হয়েছে। অনেক কথা বলছে। ওনার মতো এমন মানুষই হয় না। তোমার কথাও বলছে।’ বাবা-ছেলের কথা চলতে থাকে। খানিক পর ইফতারের সময় হয়ে যায়।

>

আনন্দ কুইজ ২-এর উত্তর
১. মোশাররফ করিম অভিনীত প্রথম টেলিভিশন নাটক কোনটি
উত্তর: অতিথি।
২. তিনি কোন মঞ্চনাটকের দলের সঙ্গে যুক্ত আছেন?
উত্তর: নাট্যকেন্দ্র।
৩. মোশাররফ করিম অভিনীত সবশেষ চলচ্চিত্রের নাম কী?
উত্তর: হালদা।
৪. তিনি সবশেষ কোন নাটকে অভিনয়ের জন্য কত সালে মেরিল-প্রথম আলো পুরস্কার পেয়েছেন?
উত্তর: মেরিল-প্রথম আলো পুরস্কার ২০১৬-তে বউগিরি নাটকের জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন।
৫. নিয়মিত অভিনয় শুরুর আগে মোশাররফ করিম কী পেশার সঙ্গে যুক্ত ছিলেন।
উত্তর: শিক্ষকতা।

বিজয়ী
হাবিবুর রনি, শিক্ষার্থী, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ