অঘোষিত ছুটির আমেজের মাঝে শিল্পকলায় নাটক

গতকাল শিল্পকলায় মঞ্চস্থ হয় ট্রায়াল অব সূর্য সেন
গতকাল শিল্পকলায় মঞ্চস্থ হয় ট্রায়াল অব সূর্য সেন

বেশ কয়েক দিন স্থবির ছিল রাজধানীর নাট্যাঙ্গন। অঘোষিত ছুটির আমেজ ছিল এখানে। তেমন কোনো বড় দলের নাটক মঞ্চায়িত হতে দেখা যায়নি এই কয়েক দিন। গতকাল বুধবার যেন ছুটির আমেজে ছিল নাট্যাঙ্গন। সন্ধ্যায় জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হয়েছে একটি নাটক। নাট্যদল ঢাকা পদাতিক তাদের নতুন নাটক ‘ট্রায়াল অব সূর্য সেন’ মঞ্চস্থ করে। জাতীয় নাট্যশালা মিলনায়তনে উল্লেখযোগ্যসংখ্যক দর্শক নাটকটি উপভোগ করে।

ব্রিটিশবিরোধী আন্দোলনের বীর মাস্টারদা সূর্য সেনের প্রহসনের বিচার ও অন্যায় হত্যাকাণ্ডের বিষয়বস্তুকে উপজীব্য করে নতুন নাটক ট্রায়াল অব সূর্য সেন-এর রচনার পাশাপাশি নির্দেশনাও দিয়েছেন নাট্যজন মাসুম আজিজ। এটি ঢাকা পদাতিকের ৩৮ তম প্রযোজনা। গতকাল ছিল এ নাটকের তৃতীয় প্রদর্শনী।

ইতিহাসনির্ভর এই নাটকের চরিত্রসমূহ সূর্য সেন, প্রীতিলতা, কল্পনা দত্ত, অম্বিকা রায়, নির্মল সেন, ব্রিটিশ উকিল, বাঙালি উকিলসহ প্রায় ৪০টি চরিত্র উঠে এসেছে এ নাটকে। মঞ্চে নাদের চৌধুরী, মাহবুবা হক, আবদুল্লাহ রানা, হাসনা হেনা, মাহাবুবুর রহমান, সাবিহা জামান, শ্যামল হাসান, কাজী আমিনুর, ফিরোজ হোসাইন, আক্তার হোসেন প্রমুখের অভিনয়ে জীবন্ত হয়ে উঠেছে ঐতিহাসিক সেই প্রহসনের বিচারের চিত্র।

নাটকটি নিয়ে নাট্যকার-নির্দেশক বলেন, ‘আধো আধো সমাজতন্ত্রে বিশ্বাসী একজন মানুষ হিসেবে আমি ইতিহাসের কাছে একধরনের দায়বদ্ধতাও অনুভব করেছি কাজটি শুরু করার যুক্তি হিসেবে। আমরা ইতিহাসকে আশ্রয় করেছি কেবল। প্রকৃত অর্থে ইতিহাস বর্ণনা করতে চাইনি। ইতিহাস এসেছে ব্যাখ্যার প্রয়োজনে। মাস্টারদাকে আজকের সময়ের মুখোমুখি দাঁড় করানোটাই আমরা জরুরি ভেবেছি।’

শিল্পকলা একাডেমির নাট্যকলা বিভাগের এক কর্মী জানান, পবিত্র রমজান শুরুর পর সোমবার জাতীয় নাট্যশালায় শিল্পকলা পদক বিতরণ অনুষ্ঠান ছাড়া আর কোনো আয়োজন হয়নি। এর মধ্যে জাতীয় নাট্যশালায় গতকালই নাটক মঞ্চস্থ হয়েছে। এর বাইরে পরীক্ষণ থিয়েটারে রুধিররঙ্গিণী নাটকের প্রদর্শনী এবং স্টুডিও থিয়েটারে একটি আবৃত্তির অনুষ্ঠান হয়েছে।