শিশুর সুন্দর নাম খুঁজছেন আলিয়া ভাট

আলিয়া ভাট
আলিয়া ভাট
সম্প্রতি মুক্তি পেয়েছে আলিয়া ভাটের ছবি ‘রাজি’। ছবিতে তিনি কাশ্মীরের এক গুপ্তচর। যুদ্ধের সময় গোপন তথ্য দিয়ে সাহায্য করার জন্য বাবা তাঁর মেয়ে সেহমাতকে পাকিস্তানের এক সেনা কর্মকর্তার সঙ্গে বিয়ে দেন। সেহমাতের চরিত্রে অভিনয় করেন আলিয়া ভাট। এই ছবিতে আলিয়ার অভিনয় বেশ প্রশংসিত হচ্ছে। এ ছাড়া তিনি এখন আলোচনায় আছেন প্রেমের গুঞ্জন নিয়ে। পরবর্তী ছবি ‘ব্রহ্মাস্ত্র’র সহশিল্পী রণবীর কাপুরের সঙ্গে নাকি তাঁর মন দেওয়া-নেওয়া হয়ে গেছে। বলিউডের বাতাসে এখন উড়ে বেড়াচ্ছে সেই গুঞ্জন। এসব বিষয় নিয়ে ফিল্মফেয়ারের মুখোমুখি হন এই নায়িকা। সেই সাক্ষাৎকারের কিছু অংশ প্রথম আলোর পাঠকদের জন্য তুলে ধরা হলো।


‘রাজি’ ছবিতে যে চরিত্রে অভিনয় করেছেন, তাঁর সঙ্গে নিজের কোনো মিল খুঁজে পান?

জানি না সেই চরিত্রটির সঙ্গে আমার আদৌ কোনো মিল আছে কি না। ‘রাজি’ ছবির সেহমাত চরম সাহসী এক মেয়ে। আমি তাঁর মতো এত সাহসী নই। তাঁর মতো জীবনবাজি রাখার মতো সাহস আমার নেই।

আবেগের দিক দিয়ে এই চরিত্রে কাজ করা আপনার জন্য কতটা কঠিন ছিল?
এটা ছিল প্রচণ্ড ক্লান্তিকর। চরিত্রটি করতে গিয়ে আমি ভীষণ আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম। তবে এ কারণেই অবশ্য আমি ছবিটি করতে রাজি হয়েছি। এখানে কাজ করতে গিয়ে আমাকে নিজের আবেগ আর সক্ষমতা বাড়াতে হয়েছে। কিছু ক্ষেত্রে অনুভূতিটা ছিল বেশ ভীতিকর। কিন্তু একই সঙ্গে সেটি ছিল অনেকটা নেশার মতোও। আমি এর আগে ‘উড়তা পাঞ্জাব’ আর ‘ডিয়ার জিন্দেগি’ বা যেকোনো ছবিতে নিজের সেরা কাজটুকু দেওয়ার চেষ্টা করেছি। ‘রাজি’তেও আমার সেই চেষ্টা ছিল।

বাস্তব জীবনে সেহমাতের মতো উভয়সংকটে পড়েছেন কখনো?
জানি না সেটা কীভাবে সম্ভব। কিন্তু শিল্পী হওয়ার মজা হলো, আমি চাইলেই নিজের জগৎ থেকে বিচ্ছিন্ন হয়ে যেতে পারি। একজন অভিনয়শিল্পী চাইলেই কয়েক মাসের জন্য একটি চরিত্রের ভেতরে ডুব দিতে পারবেন। তখন সেটাই হয়ে যায় তাঁর জীবন। শিল্পী তখন বাস্তবেও চরিত্রের সেই মানুষ হয়ে উঠবে। আমিও তা-ই করেছি। আমি টানা ৪০ দিন সেহমাতের জীবন যাপন করেছি।

‘রাজি’ ছবির দৃশ্যে আলিয়া ভাট
‘রাজি’ ছবির দৃশ্যে আলিয়া ভাট

আপনার বয়স এখন ২৫, কিন্তু মানসিকতা কত বছর বয়সীর মতো?
এটা খুবই অদ্ভুত। মাঝে মাঝে মনে হয় আমার বয়স ৪০ বছর। কখনো মনে হয় আমার বয়স মাত্র ২৫। কিছুদিন আগেই না আমি ২৩ বছরে ছিলাম! আমার প্রায়ই মনে হয়, আরে সবকিছু এত জলদি ঘটছে কী করে?

এই বিষয়টি আপনাকে বিচলিত করে?
না। এ জন্য আমি কখনো বিচলিত হই না। তবে আমার একটা উপলব্ধি আছে। কোনো বিষয় নিয়ে আমার সন্দেহ থাকলে সেটা নিয়ে আলোচনা করি। আমি কোনো নেতিবাচক স্বভাবের মেয়ে নই। কিন্তু নানা বিষয় নিয়ে আমার অনেক সন্দেহ ও দ্বিধা থাকে। আমি কখনো কখনো আত্মবিশ্বাস হারিয়ে ফেলি। আমি সব সময় হাসিখুশি থাকতে পারি না। সব সময় শান্ত হয়েও থাকতে পারি না। মাঝে মাঝে খুব ক্লান্ত হয়ে পড়ি। কখনো আবার ভীত হই। আর আমি মনে করি এই আবেগগুলো একজন মানুষের মধ্যে থাকা খুব জরুরি। আমি আমার আবেগগুলোকে অনুভব করি। এমনকি আমার মুখে একটি পিম্পল উঠলেও কান্না জুড়ে দিই। আমি কোনো আবেগ নিজের মধ্যে পুষে রাখতে পারি না।

আপনি সব সময় এমন ছিলেন?
মনে হয় না। ইদানীং শিশুর মতো হয়ে গেছি। আমার মুড যখন-তখন পরিবর্তন হচ্ছে। আমি পৃথিবীর সবচেয়ে আজব জিনিসের জন্য কেঁদে ভাসাতে পারি। আবার পরমুহূর্তেই হাসিখুশি হয়ে যাই।

নিজেকে সব সময় সুন্দর দেখানোর জন্য অতিরিক্ত চাপ অনুভব করেন?
অন্য মানুষের জন্য আমি কখনোই এই চাপ নেই না। চাপটা নিজের ওপর দিই। আমি নিজের জন্য সুন্দর থাকতে চাই। বিষয়টা এমন না যে আমাকে বিমানবন্দরে সুন্দর দেখাতে হবে। রূপচর্চা করে সব সময় ফিটফাট থাকতে হবে, তাও নয়। সুন্দর মানে আমার কাছে সুস্থতা, সুখী আর উজ্জ্বল উপস্থিতি।

কোন জিনিসগুলো আপনাকে পুনরুজ্জীবিত করে?
আমার বন্ধুর দল, আমার শরীরচর্চা আর বাড়ির খাবার। ‘ব্রহ্মাস্ত্র’ ছবির শুটিং করতে গিয়ে একপর্যায়ে আমার অবস্থা পাগলের মতো হয়ে যায়। বাড়িতে যাওয়ার অপেক্ষা আর সইতে পারছিলাম না। কারণ আমি বাড়ি ফিরতে চেয়েছিলাম। বাড়ি ফিরে ঘরে তৈরি খাবার খাওয়ার জন্য প্রাণটা ব্যাকুল হয়ে ছিল। ঘরের খাবার আমার সবচেয়ে পছন্দের।

আপনি খুব জলদি বড় হয়ে গেছেন?
সম্ভবত। তবে আমার পরিবার কখনোই আমাকে ছোট শিশুর মতো বিবেচনা করেনি। আমরা প্রত্যেকে প্রত্যেকের সঙ্গে বেশ পরিপক্ব সম্পর্ক বজায় রাখি। আর হ্যাঁ, আমি আমার চেয়ে বয়সে অনেক বড় মানুষদের সঙ্গে ঘোরাফেরা করি। তবে একটা কথা বলতে চাই, বয়স একটা সংখ্যা মাত্র। মানুষের অভিজ্ঞতাই তাঁকে একটি নির্দিষ্ট বয়স দান করে। ২০ বছরের যেকোনো মানুষের চেয়ে আমার জীবন অনেক আলাদা। এমন হতে পারে, আমার বয়সী কোনো মানুষ জীবনে আমার থেকেও কঠিন পরিস্থিতি পার করেছে। তাঁর অভিজ্ঞতা হয়তো আরও বেশি। আসলে প্রতিটি মানুষের জীবনের আলাদা গল্প থাকে। অন্যরা আমাকে বুঝবে না, আবার আমি হয়তো তাঁদের বুঝব না। তবে ২৫-এ পা দিয়েছি বলেই কিনা জানি না, ইদানীং শিশুদের নাম ভাবতে শুরু করেছি। আমি নিজেই তো একটা বাচ্চা। কিন্তু আজকাল বাচ্চাদের নাম আমাকে খুব আকর্ষণ করছে।

রণবীরকে আপনি বলতেন নিজের সবচেয়ে বড় ‘ক্রাশ’। এখন আপনাদের প্রেমের গুঞ্জন শোনা যাচ্ছে।
‘ব্রহ্মাস্ত্র’ ছবির শুটিং করতে গিয়ে আমি রণবীর কাপুরকে জেনেছি। মাত্র কয়েক মাস হলো আমাদের আলাপ-পরিচয়। তবে আমি তাঁকে ব্যক্তিগতভাবেও ভালো করে জানার সুযোগ পেয়েছি। তাঁর যে দিকটি আমার সবচেয়ে ভালো লাগে তা হলো, সে খুব সাধারণ আর খাঁটি মনের মানুষ। এ জন্যই সে অন্যের ওপর নিজের দারুণ প্রভাব ফেলতে পারে। এখন পর্যন্ত তাঁর কিছুই খারাপ লাগার মতো পাইনি আমি।

এ ছাড়া রণবীরের বিষয়ে নতুন আর কিছু আবিষ্কার করেছেন?
আমি আগে করণ জোহরকে পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি ফ্যাশন-সচেতন মনে করতাম। কিন্তু এখন আমি জানি, বলিউডে সবচেয়ে ফ্যাশন-সচেতন রণবীর কাপুর। তবে তাঁর এই ব্যাপারটা প্রকাশ পায় না। ‘ব্রহ্মাস্ত্র’ ছবির শুটিং করতে গিয়ে এটা টের পেয়েছি। এরপর কোনো পোশাক কেনার আগে আমি তাঁর পরামর্শ নেই।

রণবীরের আর আপনার মধ্যে কোনো মিল আছে?
মিল আছে, আবার নেইও। আমাদের খুব অদ্ভুত কিছু বিষয়ে মিল আছে। যেমন আমরা দুজনই ৮ সংখ্যাকে বেশি গুরুত্ব দিই। আর এটা আমরা ছবির প্রস্তুতি নিতে গিয়ে টের পেয়েছি। রণবীর তাঁর নিজের মতো থাকতে পছন্দ করেন। আমরা দুজন দুই রাশির। আমাদের মধ্যে কিছু অমিলও আছে। কিন্তু ছবির সেটে আমরা দুজনই একরকম।

রণবীর কাপুর ও আলিয়া ভাট
রণবীর কাপুর ও আলিয়া ভাট

ছবির সেটের মিলটা কেমন?
‘হাইওয়ে’ ছবির সেটে পরিচালক ইমতিয়াজ আলী আমাকে ‘সোলজার’ বলে ডাকতেন। তখন আমি তাঁর কাছে জানতে চেয়েছিলাম, আমাকে এই নাম দেওয়ার মানে কী? ইমতিয়াজই তখন আমাকে বলেন, ‘রকস্টার’ ছবির শুটিং চলার সময় তিনি রণবীর কাপুরকে এই নাম দিয়েছিলেন। মানে ছবির সেটে রণবীর একজন প্রকৃত সৈনিক, আর আমিও তা-ই।

সিদ্ধার্থ মালহোত্রা আর বরুণ ধাওয়ানের সঙ্গে আপনার বন্ধুত্ব নিয়ে কিছু বলুন।
তাঁদের দুজনের সঙ্গেই আমার আলাদা বোঝাপড়া রয়েছে। ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ ছবির মাধ্যমে আমাদের তিনজনের অভিষেক হয়। আর আমাদের শুরুটা যেহেতু বড় পরিসরে হয়েছে, তাই আমরা আমাদের ক্যারিয়ারে সেই সূচনার প্রতি সুবিচার করার চেষ্টা করে যাচ্ছি। সিদ্ধার্থর সঙ্গে ‘কাপুর অ্যান্ড সন্স’ আর বরুণের সঙ্গে ‘হামটি শর্মা কি দুলহানিয়া’ ও ‘বদরিনাথ কি দুলহানিয়া’ ছবিতে কাজ করার সময়ও সমান প্রাণশক্তি নিয়ে কাজ করেছি। তাঁদের দুজনের প্রতিই আমার অনেক ভালোবাসা ও শ্রদ্ধা রয়েছে।

আপনার কয়েকজন সহকর্মী বিয়ে করেছেন। তা নিয়ে নিজের মধ্যে কোনো চাপ বোধ করেন?
না! প্রশ্নই ওঠে না। কিন্তু বিয়ে ব্যাপারটা আমার খুব ভালো লাগে।

কিন্তু আপনি বলেছেন, আপনি শিশুদের নামের ব্যাপারে ভাবছেন?
সেটা তো আলাদা ব্যাপার। আমি আগে কখনোই এসব বিষয়ে ভাবিনি। কিন্তু হঠাৎ কোনো সুন্দর নাম শুনে ইদানীং মনে হয়, আরে এই নামটা হলে তো ভালো হয়। শিশুর কিছু নাম আমার খুব মনে ধরেছে। সেগুলো মাথায় রেখেছি।