এবার ঈদে মঞ্চে 'নদ্দিউ নতিম'

‘নদ্দিউ নতিম’ নাটকের দৃশ্য
‘নদ্দিউ নতিম’ নাটকের দৃশ্য

গত বছর ঈদের দিন থেকে শুরু হয় মঞ্চে ‘রিজওয়ান’ নাটকের পরিবেশনা। এরপর টানা ১০ দিন ঢাকার মঞ্চে এই নাটকের ১৯টি প্রদর্শনী হয়েছে। নাটবাংলার প্রযোজনায় সৈয়দ জামিল আহমেদের এই নাটকের মধ্য দিয়ে ওই সময় ঈদের আনন্দের পাশাপাশি নগরবাসী উপভোগ করে মঞ্চনাটকের স্বাদ। এবার ঈদে থাকছে মঞ্চপ্রেমী দর্শকের জন্য নাটকের আয়োজন। তবে দর্শকদের অপেক্ষা করতে হবে ২৩ জুন পর্যন্ত।

‘নদ্দিউ নতিম’ নাটকটি প্রযোজনা করেছে ম্যাড থিয়েটার। এটি তাদের দ্বিতীয় প্রযোজনা। ২৩ জুন নাটকটির ৪২তম প্রদর্শনী অনুষ্ঠিত হবে বলে জানান দলপ্রধান আসাদুল ইসলাম। দর্শকদের ঈদ আনন্দকে বাড়িয়ে দিতে ঢাকার মঞ্চে ম্যাড থিয়েটারের এই আনন্দ আয়োজন।

কথাসাহিত্যিক হ‌ুমায়ূন আহমেদের ‘কে কথা কয়’ উপন্যাস অবলম্বনে ‘নদ্দিউ নতিম’ নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন আসাদুল ইসলাম। অভিনয় করেছেন আসাদুল ইসলাম, সোনিয়া হাসান ও আর্য মেঘদূত।

‘নদ্দিউ নতিম’ নাটকটি ঈদে মঞ্চায়নের কারণ প্রসঙ্গে আসাদুল ইসলাম বলেন, ‘ঈদে টেলিভিশন চ্যানেলগুলো সাত দিনব্যাপী নানা আয়োজন করে। আমরা দেখেছি গত বছর মঞ্চেও ছিল ঈদ আয়োজন। সেবার নাটবাংলার “রিজওয়ান” নাটকটি নিয়ে দর্শকদের ছিল উপচে পড়া আগ্রহ। সেই ব্যাপারটি আমাদের উৎসাহিত করেছে। এখন দেখা যাক।’

গত বছর নভেম্বরে যুক্তরাজ্যে ‘নদ্দিউ নতিম’ নাটকের তিনটি প্রদর্শনী হয়। এরপর থেকে প্রতিটি প্রদর্শনীতে দর্শকদের মাঝে সাড়া ফেলে। কী কারণে নাটকটি দর্শকপ্রিয়তা পেয়েছে? আসাদুল ইসলাম বলেন, ‘এই নাটকে একজন শিশু কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছে। বর্তমান সময়ে একজন মানুষ অন্য একজনকে হত্যার জন্য নিজে আত্মাহুতি দিচ্ছে। এই নাটকে দেখা যায় একজন মানসিক প্রতিবন্ধী শিশুকে বাঁচাতে একজন কবির নির্বিকার আত্মাহুতি। অর্থাৎ অন্যকে হত্যা করতে নয় বরং বাঁচাতেই আরেক মানুষের জীবন উৎসর্গ, যা এ সময়ের জন্য এক অনন্য আদর্শ। এছাড়া এই নাটকে একটি কাল্পনিক পরিবারের কাহিনি মঞ্চস্থ হয় যা একটি বাস্তব পরিবারের সদস্যরা অভিনয়ের মাধ্যমে দর্শকের সামনে ফুটিয়ে তোলে।’

‘নদ্দিউ নতিম’ নাটকটির সহযোগী নির্দেশক আনিসুল হক, সেট ও লাইট ডিজাইন করেছেন ফয়েজ জহির এবং পোশাক নকশায় ছিলেন সোনিয়া হাসান। নাটকটির আবহসংগীত করেছেন আর্য মেঘদূত আর আলোক নিয়ন্ত্রণে আরিফ আহমেদ।