বিটিভিতে ঈদের তৃতীয় দিনে আঞ্চলিক বিতর্ক

ঈদের তৃতীয় দিন বিকেল ৫টায় বাংলাদেশ টেলিভিশনে ‘গুণীজন সংবর্ধনা’য় আঞ্চলিক বিতর্ক দেখানো হবে। ১২ জন বিতার্কিক নিজেদের অঞ্চলের কথা তুলে ধরবেন। নোয়াখালী অঞ্চলের প্রতিনিধিত্ব করে মনিরুজ্জামান মুন্না, বরিশালের মো. আলামিন, পুরান ঢাকার মো. হাবিবুল ইসলাম সুমন, কুমিল্লার মাজহারুল কবির শয়ন, ময়মনসিংহের ইশরাত জাহান তন্মী, যশোরের রকিবুল হাসান, চট্টগ্রামের তমা চৌধুরী, রংপুরের নাসিম নয়ন, কলকাতার সাজিদ খান, সিলেটের খায়ের উদ্দিন চৌধুরী, রাজশাহীর টুটুল এবং ভূমিহীন হিসেবে জিহাদ আল মেহেদি বিতর্ক করেছেন। সৈয়দ আশিকের গ্রন্থনা, উপস্থাপনা ও পরিকল্পনায় ৫৫ মিনিটের হাস্য রসাত্মক এ অনুষ্ঠানে আঞ্চলিক গুরুত্ব এবং মজার বিভিন্ন বিষয়ের সঙ্গে সঙ্গে থাকছে নিজ নিজ এলাকার ইতিহাস ঐতিহ্যর ব্যতিক্রমী উপস্থাপন। 

অতিথি চরিত্র কলকাতা এবং অবহেলিত চরিত্র ভূমিহীন অনুষ্ঠানে ভিন্ন মাত্রা যোগ করেছে। গত বছরের কোরবানি ঈদে বাংলাদেশ টেলিভিশনে প্রথমবারের মতো নিয়ে আসা আঞ্চলিক ধারার বিতর্ক ‘বাংলায় আমরাই সেরা’ অনুষ্ঠানটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ছড়িয়ে পড়ে। অনেকেই ইউটিউবে শোনেন এ বিতর্ক। এবারের অনুষ্ঠান বাংলার সব শ্রেণির দর্শক নিজেদের এলাকার স্বাতন্ত্র্যতা খুঁজে পাবেন। উপভোগ করবেন বিতার্কিকদের ব্যতিক্রমধর্মী উপস্থাপনা।

স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিতর্ক চর্চা বর্তমানে বেশ গ্রহণযোগ্যতা পেয়েছে। বাংলাদেশ টেলিভিশনসহ কিছু বেসরকারি টিভি চ্যানেলে প্রতিযোগিতামূলক বিতর্ক হয়ে থাকে। তবে গত ঈদে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হওয়া আঞ্চলিক বিতর্কটি দর্শক বিনোদনে এক ভিন্ন মাত্রা যোগ করেছে। গতানুগতিকের বাইরে আঞ্চলিক ভাষায় নিজ নিজ অঞ্চলকে প্রাধান্য দিয়ে অত্যন্ত দক্ষতার সঙ্গে বিতর্কটি পরিবেশিত হয়। ফেসবুক এবং ইউটিউবে বেশ সাড়া পড়ার কারণে এবার ঈদেও বিটিভিতে এ অনুষ্ঠান প্রচারিত হতে যাচ্ছে।